খাওয়ার শেষ পাতে শিমুই বরফি হলে মন্দ হয়না রইলো রেসিপি

খাওয়ার শেষ পাতে শিমুই বরফি হলে মন্দ হয়না রইলো রেসিপি

আজ বাংলা: মিষ্টি খেতে সব বাঙালি কম বেশি পছন্দ করে। মিষ্টি দেখলে মুখ ফিরিয়ে নেয় এরম বাঙালি খুঁজে পাওয়া যাবে না বললেই চলে। তাই মিষ্টির নানা রকম প্রিপারেশন সমস্ত বাঙালি ঘরে রান্না হয়ে থাকে।

সিমুইয়ের পায়েস আমরা খেয়েছি আর কাজু বরফি ও আমরা খেয়েছি। পেপার যদি এই সিমুই আর বরফি একসাথে মিলিয়ে দিয়ে কিছু একটা মিষ্টির উপকরণ বানানো যায় তাহলে ব্যাপারটা কেমন হয়?

এবার আপনারা ভাবছেন হয়তো সিমুইয়ের পায়েস কে আমরা বরফি কি করে বানাবো, অথবা বরফি কে পায়েস কি করে বানাবো? অত চিন্তার কিছু নেই। আপনাদের সহজ রেসিপি টা বলেই দিচ্ছি।

আজ আপনারা দেখে নিন কি করে বানায় সিমুই এর বরফি। 

সিমুই এর বরফি বাড়াতে লাগছে লাচ্চা সিমুই ২০০ গ্রাম, কনডেন্স মিল্ক ১/২ টিন, ছোট এলাচ ২/৩টি গুরো করে নেওয়া, ঘি ১ চামচ, কাজু আমন্ড কুচি। 

প্রথমে গ্যাস অন করে কড়াই বসিয়ে কড়াইতে একটু গরম হয়ে এলে এক চামচ ঘি গরম করে নিন। তাতে ২০০ গ্রাম লাচ্চা সিমুই দিয়ে দিন। অল্প আঁচে সীমুই টিকে সোনালী করে ভেজে নিন।

তারপর তাতে অল্প অল্প করে ঢালুন কনডেন্স মিল্ক এবং পুরো বিষয়টিকে মেশাতে থাকুন। পুরো কনডেন্স মিল্ক ঢালা হয়ে গেলে এলাচ গুরো এবং কাজু আর আমন্ড কুচি ছড়িয়ে মিশিয়ে নিন। গ্যাস বন্ধ করে দিন।

এবার একটি পাত্রে ভালো করে ঘি লাগিয়ে নিন। তারপর মিশ্রণটি পাত্রে ঢেলে সেট করে নিন। গরম থাকতে থাকতে পছন্দ মতো আকারে কেটে নিন কারণ ঠান্ডা হয়ে গেলে কাটা যাবেনা। এরপর শক্ত এবং ঠান্ডা হলে পরিবেশন করুন সিমুই এর বরফি।