ডিজিট্যাল লেনদেনে এই বিষয়ে সতর্ক না হলে হয়ে যেতে পারেন সর্বস্বান্ত

ডিজিট্যাল লেনদেনে এই বিষয়ে সতর্ক না হলে হয়ে যেতে পারেন সর্বস্বান্ত

ঝক্কি নেই টাকা-পয়সা সঙ্গে রাখার। খুচরোর হিসেবেরও প্রয়োজন নেই। এক ক্লিকেই কাজ সম্পূর্ণ। ডিজিট্যাল পেমেন্ট।  করোনাকালের ধাক্কায় সাধারণ মানুষ অনেক বেশি সড়গড় হয়ে গিয়েছেন ক্যাশলেশ Digital Payment ডিজিট্যাল পেমেন্টের সঙ্গে।  একাধিক সুবিধা যেমন রয়েছে, তেমনই কিন্তু ডিজিট্যাল পেমেন্টের ক্ষেত্রে রয়েছে অনেক আশঙ্কাও।  সতর্ক না হলে সর্বস্বান্তও হয়ে যেতে পারেন কেউ কেউ।

তবে আতঙ্কিত না হয়ে কিছু সতর্কতা মেনে চললেই মুশকিল আসান।  কিউ আর কোড ব্যবহারে সতর্ক থাকুন- কোনও প্রাইজ বা অর্থ পুরস্কার পাবেন এরকম মেসেজ পাঠিয়ে কিউ আর স্ক্যান কোড স্ক্যান করতে বললে এড়িয়ে চলুন। মনে রাখবেন, টাকা-পয়সা দেওয়ার ক্ষেত্রে কিউ আর কোড ব্যবহার হয়, এরকমভাবে কাউকে কিউ আর কোড স্ক্যান করতে পাঠানো হয় না।

 ওটিপি চান - ক্যাশলেশ টাকা দেওয়া-নেওয়ার ক্ষেত্রে হয়তো ওটিপি-র জন্য কিছুক্ষণ অপেক্ষা করাটা বিরক্তিকর হতে পারে, কিন্তু মনে রাখবেন ওটিপি ব্যবহারের মাধ্যমে টাকা লেনদেন অন্যতম সুরক্ষিত উপায়। তাই পারলে প্রত্যেকবার টাকা দেওয়ার ক্ষেত্রে ওটিপি-র ব্যবহার উপকারী।  স্ক্রিন শেয়ারিং অ্যাপ ডাউনলোড এড়িয়ে চলুন- সাইবার ক্রিমিনালরা বেশিরভাগ ক্ষেত্রে স্ক্রিন শেয়ারিং অ্যাপ ব্যবহার করে প্রতারণা করে থাকে।

ব্যাঙ্কের লোক বা ভরসার পাত্র হওয়ার ভান দেখিয়ে প্রতারকরা এই ধরণের অ্যাপ ডাউনলোড করতে প্রভাবিত করতে পারে। এই ধরণের প্রতারণার ফাঁদের বিষয়ে সতর্ক থাকুন।  বায়োমেট্রিক অথেনটিকেশনের ব্যবহার- একাধিক অ্যাপ চার বা ছয় নম্বরের পিনের বদলে বায়োমেট্রিক ব্যবহারে জোর দিচ্ছে।

যাতে প্রতারকরা কোনওভাবে পরিন নম্বর হাতিয়ে নিতে পারলেও বায়োমেট্রিকে আটকে যায়। ব্যক্তিগত আঙুলের ছাপ ছাড়া সেক্ষেত্রে আটকে যাবে টাকার লেন-দেন।  অ্যাপের কাস্টমার কেয়ারের ব্যবহার- ক্যাশলেশ লেনদেনের ক্ষেত্রে সমস্যায় পড়লে কাস্টমার কেয়ারের ব্যবহারের প্রয়োজন হতে পারে। সেরকম ক্ষেত্রে সবসময় নির্দিষ্ট অ্যাপে উল্লিখিত কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

দ্রুত সুরাহা পেতে গিয়ে অন্য কোনও কাস্টমার কেয়ারের ব্যবহার আখেরে ডেকে আনতে পারে বড় বিপদ।  খেয়াল রাখুন বার্তায়- ফোন বা মেসেজে আসা বার্তার দিকে বিশেষ খেয়াল রাখুন। প্রতারকদের পাঠানো বার্তায় বাক্যগঠন হোক বা শব্দের ব্যবহার অনেকটা নির্দিষ্ট কোম্পানির মতো হলেও তাতে আখেরে কোনও অদল-বদল থাকে। তাই ওপর-ওপর কোনও বার্তা দেখে প্রলুব্ধ হলে বা কোনও ভুল পদক্ষেপ নিয়ে ফেললে কিন্তু সর্বস্বান্ত হতে পারেন।