১বছর মাংস না খেলে মিলবে অবিশ্বাস্য ফল

১বছর মাংস না খেলে মিলবে অবিশ্বাস্য ফল

আজ বাংলা: মাংস খেতে পছন্দ করেন না, এরকম লোক আমাদের সমাজে খুব কমই আছেন। হাতে গুনলে গুটিকয়েক পাওয়া যেতে পারে। যারা নিরামিষাশী তারা বাদে আমিষ খাবার খান তাদের মধ্যে মাংস খাওয়ার প্রবণতা অনেকটাই বেশি।

মাংস খেলে আমাদের শরীরে অনেক প্রোটিন যায় এ কথা ঠিক ই । কিন্তু এবার বড় বড় পুষ্টিবিদরা বলছেন মাংস না খেলে আমরা নাকি অনেক লাভবান হব। ১ বছর যদি আমরা মাংস খাওয়া বন্ধ রাখি তাহলে আমাদের জীবনে অনেক ভালো পরিবর্তন ঘটতে পারে।

পুষ্টিবিদদের এক সমীক্ষায় দেখা গিয়েছে ১ বছরের জন্য যদি আমাদের নিয়মিত খাবারের শুধুমাত্র শাকসবজি এবং ফলমূল রাখা হয়, সেখান থেকে যদি পুরোপুরি মাংস কে বাদ দেওয়া হয় তাহলে কোন শারীরিক কসরত ছাড়াই আমাদের ওজন কমতে পারে প্রায় ১০ পাউন্ড।

শাকাহারী হয়ে গেলে অর্থাৎ মাংস ডায়েট থেকে বাদ রাখলে কোলেস্টেরল, রক্তচাপ এবং হৃদরোগের সমস্যা অনেকটা কমে যাবে।সমীক্ষা থেকে জানা যাচ্ছে আমরা এখন যে প্রসেসড মিট খাই সেখানে ডায়াবেটিসের ঝুঁকি থাকে অনেক। তাই যারা মাংস খান তাদের ডায়াবেটিসের প্রবণতা বেশি যারা নিরামিষাশী তাদের তুলনায়।

মাংস থেকে গাট ব্যাকটেরিয়ার আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে প্রচুর। তাই যারা মাংস খান তারা এই ব্যাকটেরিয়া সহজেই আক্রান্ত হন।বেকন, রেড মিট, সালিমি সসেজ এগুলো সবকটাই কারসিনোজেনিক। এক বছরে এই গুলো না খাওয়ার মানে হল ক্যান্সারকে নিজের থেকে দূরে রাখা।