সহজ এই ৫বিউটি টিপস মেনে চললেই ত্বক থাকবে সুস্থ-কোমল-উজ্জ্বল!

সহজ  এই ৫বিউটি টিপস মেনে চললেই ত্বক থাকবে সুস্থ-কোমল-উজ্জ্বল!

সৌন্দর্য আপনার ত্বকের কোনও প্রতিশব্দ নয়, রয়েছে অনেক কিছুর প্রতিরূপ। জন্মগত সৌন্দর্যের পরিভাষা আলাদা। কিন্তু সেই সৌন্দর্যকে ধরে রাখতে জীবনের বাকি সময়টায় তার পরিচর্চা করার দরকার পড়ে। ত্বকে চর্চার জন্য মনোযোগ দেওয়া যথেষ্ট প্রয়োজন। ত্বকের দেখভালের জন্য় প্রাকৃতিক উপায় হল সবচেয়ে সেরা পদ্ধতি।প্রাকৃতিকভাবে ত্বকের টেক্সচার বজায় রাখতে ও উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া ও প্রাকৃতিক উপকরণের ব্যবহার ভারতীয় ধারায় বিশেষভাবে প্রচলিত।পুষ্টিকর ও প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা বৃদ্ধি করতে দিনে মাত্র সহজ ৫টি বিউটি টিপস ফলো করলেই কেল্লাফতে।

ঘাড়ে কালো দাগ দূর করতে বেসন ব্যবহার করুন

ঘাড়ের কাছে কালো ছোপ পরিস্কার করতে রান্নাঘরে মজুত করা বেসন পাউডার ব্যবহার বহুযুগ ধরেই চলে আসছে। বেসন হল সবচেয়ে সহজলোভ্য ও সস্তায় ঘরোয়া উপকরণ। জল বা দুধের সঙ্গে মিশিয়ে ঘাড়ের কালো ছোপের উপর ব্যবহার করতে পারেন। কয়েক মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বককে এক্সফোলিয়েট করতে ও ছিদ্রগুলি পরিস্কার করতে সাহায্য করে।

উজ্জ্বলতার জন্য হলুদ ব্যবহার করতে পারেন

হলুদের ব্যবহার ভারতে প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। হলুদ যেমন রান্নায় রঙ ও স্বাদ আনতে সাহায্য করে, তেমন মহিলাদের ত্বকে প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা বজায় রাখতেও সাহায্য করে। স্নান করা সময় মুখে ও গায়ে-পায়ে সতেজ হলুদ বাটা বা পাউডার ব্যবহার করলে সৌন্দর্যে নারীত্ব ছোঁয়া পায়। হলুদে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের উপস্থিতি রয়েছে।

শসা ও আইস কিউব

শসার টুকরো মনকে শিথিল করে না, বরং চোখের নীচে কালো ছোপ দূর করতে সাহায্য করে। হালকা অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যের উপস্থিতির কারণে এটি সম্ভব। তাজা শসার টুকরো চোখের উপর রাখলেই চলবে। এই সময় চোখ বুজে পছন্দের গান বা মিউজিক শুনলে হ্যাপি হরমোনগুলি সক্রিয় হয়ে ওঠে। আর এটাই হল সবচেয়ে সহজ ও অসাধারণ বিউটি টিপস।

পায়ের সঠিক যত্ন

গোটা মুখের ও হাতের যত্ন নেওয়ার পাশাপাশি পায়ের পরিচর্চা করতে ভুলবেন না যেন। কারণ পায়ের উপরই গোটা শরীরটির ওজন বহন করার দায়িত্ব রয়েছে। ক্লান্ত ও শুষ্কতা থেকে মুক্তি পেতে হালকা গরম জলে পা ভিজিয়ে রাখুন। পরের দিন পুনরুজ্জীবিত করুন।

সঠিক খাবার খান

সঠিক ধরনের খাবার খান। ভিটামিন, প্রোটিন, ফাইবার ও অন্যান্য-সহ প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ খাবার খান। আপনি কি খাবার খাচ্ছেন, তার প্রকাশ পাবে ত্বকে। তাই স্বাস্থ্য়কর খাবার গ্রহণ করলে ত্বক থাকবে সুস্থ, কোমল ও উজ্জ্বল।