এই ১ টাকার নোট থাকলে পেয়ে যাবেন ৭ লক্ষ টাকা

এই ১ টাকার নোট থাকলে পেয়ে যাবেন ৭ লক্ষ টাকা

পুরনো নোট ও কয়েন কালেক্ট করে থাকেন অনেকেই । শুনতে অবিশ্বাস্য মনে হলেও, এরকম একটি পুরনো নোট আপনাকে পাইয়ে দিতে পারে লক্ষাধিক টাকা । ২৬ বছর আগে ভারত সরকার এক টাকার নোট (earn money from 1 rupees note) বন্ধ করে দিয়েছিল । তবে জানুয়ারি ২০১৫ সালে ফের ১ টাকার নোট ছাপা শুরু করা হয় । এবং বাজারে নতুন রুপে আসে এই নোট । তবে স্বাধীনতার আগে এক টাকার নোট আপনার কাছে থাকলে আপনি পেয়ে যেতে পারেন ৭ লক্ষ টাকা ।

অনলাইন ওয়েবসাইটে পুরনো নোট নিলাম করে বাড়িতে বসে সহজেই পেতে পারেন লক্ষ লক্ষ টাকা । এর মধ্যে একটি নোটের দাম উঠেছে প্রায় ৭ লক্ষ টাকা ।স্বাধীনতার আগে এটা একমাত্র মোট যেখানে গর্ভনর জে ডব্লু কেলির স্বাক্ষর রয়েছে । ৮০ বছর পুরনো এই নোট ব্রিটিশ ইন্ডিয়ার তরফে ১৯৩৫ জারি করা হয়েছিল । ইবেতে সব নোটের জন্য এত টাকা মিলছে এমনটা নয় । কম টাকায়ও অনেক নোট বিক্রি হয় ।

১৯৬৬ সালের এক টাকার নোট ৪৫ হাজার টাকায় মিলছে । একই ভাবে ১৯৫৭ সালের একটি নোট ৫৭ টাকায় মিলছে ।এছাড়া নোটের বান্ডেলও বিক্রি করতে পারেন । ১৯৪৯, ১৯৫৭ ও ১৯৬৪-এর ৫৯ নোটের বান্ডেলের বদলে আপনি পুরো ৩৪,৯৯৯ টাকা পেতে পারেন । ১৯৫৭ সালের এক টাকার নোটের বান্ডেলের জন্য মিলবে ১৫ হাজার টাকা ।

১৯৬৮ সালের এক টাকার একটি বান্ডেল ৫৫০০ টাকার । এর মধ্যে একটি নোটের নম্বর ৭৮৬ । বেশিরভাগ নোটের অর্ডারের শিপিং ফ্রি থাকে । তবে কিছু ক্ষেত্রে ৯০ টাকা শিপিং লাগে । তবে পেমেন্ট অনলাইন করতে হবে । এর জন্য ক্যাশ অন ডেলিভারির অপশন নেই ।বর্তমানে একাধিক ওয়েবসাইট রয়েছে যেখানে পুরনো নোট ও কয়েন কেনার ও বিক্রি করার সুবিধা রয়েছে ।