জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধআর লিঙ্ক করলেই মিলবে ৫০০০ টাকা

জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধআর  লিঙ্ক করলেই  মিলবে ৫০০০ টাকা

আজবাংলা     প্রধানমন্ত্রী জনধন যোজনা অনুযায়ী দেশের গরিব মানুষরা ব্যাঙ্ক বা পোস্ট অফিসে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট খুলতে পারবেন । PMJDY যোজনায় খোলা অ্যাকাউন্টে গ্রাহকদের একাধিক সুবিধা দেওয়া হয়ে থাকে । আপনার অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও আপনি ৫০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন ।

দেখে নিন কী কী সুবিধা মিলবে এই অ্যাকাউন্ট খুললে । তবে এই অ্যাকাউন্টের সুবিধা কেবল তাঁরাই পাবেন যাদের অ্যাকাউন্ট আধার নম্বরের সঙ্গে লিঙ্কড রয়েছে ।জনধন যোজনা অ্যাকাউন্টে গ্রাহকদের ৫০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট সুবিধা দেওয়া হয়ে থাকে । ওভারড্রাফ্টের সুবিধা নেওয়ার জন্য অ্যাকাউন্টের সঙ্গে আধআর লিঙ্ক থাকা বাধ্যতামূলক । 

এই যোজনার মূল উদ্দেশ্য ছিল প্রত্যেক পরিবারকে ব্যাঙ্কিং পরিষেবার সঙ্গে যুক্ত করা । জনধন যোজনায় আপনি ১০ বছরের বাচ্চারও অ্যাকাউন্ট খুলতে পারবেন ।

ওভারড্রাফ্ট সুবিধা কী ? আপনার অ্যাকাউন্টে শূন্য ব্যালেন্স থাকলেও যথন আপনি টাকা তুলতে পারবেন তাকে ওভারড্রাফ্ট বলা হয় । জনধন অ্যাকাউন্টের ক্ষেত্রে আধার লিঙ্ক না থাকলে এই সুবিধা মিলবে না ।

ওভারড্রাফ্ট সুবিধার জন্য রয়েছে কিছু শর্ত- এর জন্য অ্যাকাউন্ট হোল্ডারকে প্রথম ৬ মাস অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স রাখতে হবে । এবং সময় সময়ে এই অ্যাকাউন্টে লেনদেন করতে হবে । অ্যাকাউন্ট হোল্ডরদের রুপে ডেবিট কার্ড জারি করা হয়ে থাকে ।

এই অ্যাকাউন্ট খোলার জন্য আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার কার্ড, NREGA জব কার্ড যাতে নাম, ঠিকানা ও আধার নম্বর লেখা রয়েছে জমা দিতে হবে । আপনার নিকটবর্তী ব্যাঙ্কে গিয়ে এই অ্যাকাউন্ট খুলতে পারবেন । ফর্মে নাম, মোবাইল নম্বর, ঠিকানা, নমিনি-সহ একাধিক তথ্য দিয়ে জমা দিয়ে দিলে অ্যাকাউন্ট খুলে যাবে ।