চাণক্য নীতি | সুখি হতে চাইলে এই ৫টি কথা কাউকে কখনই বলবেন না

চাণক্য নীতি |  সুখি হতে চাইলে এই ৫টি কথা কাউকে কখনই বলবেন না

আচার্য চাণক্য Chanakya neeti একজন প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও রাজ-উপদেষ্টা এবং অর্থশাস্ত্র নামক রাষ্ট্রবিজ্ঞান বিষয়ক বিখ্যাত গ্রন্থের রচয়িতা ছিলেন।  আচার্য চাণক্য রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে প্রাচীন ভারতের একজন দিকপাল ছিলেন এবং তার তত্ত্বগুলি চিরায়ত অর্থনীতির বিকাশ লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

জৈন প্রবাদানুসারে, চন্দ্রগুপ্ত মৌর্য্যের উপদেষ্টা চাণক্য শত্রু দ্বারা বিষপ্রয়োগে হত্যা করার চেষ্টার বিরুদ্ধে শারীরিক প্রতিষেধক তৈরী করার উদ্দেশ্যে প্রতিদিন চন্দ্রগুপ্ত মৌর্য্যকে তার অজান্তে অল্প মাত্রায় বিষ পান করাতেন।একদিন চন্দ্রগুপ্ত মৌর্য্য তার বিষযুক্ত খাবার অন্তঃসত্ত্বা দুর্ধরার সঙ্গে ভাগ করে খেলে, দুর্ধরার মৃত্যু হয়। তার সন্তানকে বাঁচাতে চাণক্য সদ্যমৃত দুর্ধরার পেট কেটে তাকে বের করে আনলে বিন্দুসারের জন্ম হয়।

পরবর্তীকালে বিন্দুসার মৌর্য্য সম্রাট হিসেবে সিংহাসনে আরোহণ করলে চাণক্য তার রাজনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।আচার্য চাণক্য প্রাচীন ভারতের একজন অত্যন্ত পন্ডিত, রাজনৈতিক ও কূটনৈতিক ব্যাক্তিত্ব। জীবনকে খুব গভীরভাবে অধ্যয়ন করে তিনি ৫ টি বিশেষ বিষয় সম্পর্কে সম্পূর্ণ মৌন থাকতে বলেছেন৷ তিনি বলেছেন, এই বিষয়গুলি কাউকে বললেই তা আপনার জন্য খারাপ হবে। চাণক্য বলেছেন সমস্যাকে ভয় পেয়ে সেই সমস্যা সম্পর্কে সকলকে বলতে নেই।

এটির দ্বারা আমরা নিজেরাই নিজেদের ক্ষতি করি। আপনার সমস্যার সুবিধা নিতে পারে অন্য মানুষ। তাই খুব ভেবে চিন্তে নিজের সমস্যার কথা বলবার মানুষ নির্বাচন করুন। আর্থিক অবস্থা জীবনে অনেকবার খারাপ হয়ে যায়, এই সময় আপনার পরিস্থিতি অন্য কারও কাছে উল্লেখ করা উচিত নয়। আপনার খারাপ অর্থনৈতিক অবস্থা দেখে অন্যরা হাসতে শুরু করে। অতএব, এইরকম পরিস্থিতিতে তবে আপনি যাঁর উপরে পুরোপুরি বিশ্বাস করেন তাদের সাথে এই সমস্ত জিনিস ভাগ করুন।  চাণক্য বলেছেন যে কোনও ব্যক্তির তার স্ত্রী সম্পর্কে অন্য কারও সাথে কথা বলা উচিত নয়, কারণ স্বামীর শ্রদ্ধা স্ত্রীর চরিত্রের সাথে জড়িত এবং তার অপমান এক অর্থে স্বামীরই অপমান।

যদি আপনি অপমানিত হন সেই সময়ে, আপনার সংযম নিয়ে কাজ করা উচিত এবং অপমানটিকে নিজের মধ্যেই রাখা উচিত, কারণ লোকেরা এই ব্যাপারে আপনাকে আরো অপমান করতে পারে। চাণক্যের মতে, আপনার বাড়ির এবং পরিবারের সমস্যা ভাগ করা উচিত নয়, কারণ আপনার বাড়ির ছোট জিনিসগুলি যদি বাইরের লোকদের কাছে জানা থাকে তবে তারা আপনার বিরুদ্ধে ষড়যন্ত্র করতে পারে।