ত্বক ভালো রাখতে গেলে এইসব খাবার একদম মুখে তুলবেন না  

ত্বক ভালো রাখতে গেলে এইসব খাবার একদম মুখে তুলবেন না  

আয়নাতে নিজের মুখের দিকে তাকিয়েই কি একটু মনমরা হয়ে যান ? ত্বক কি আর আগের মতো সতেজ টানটান  নেই ? ত্বকে কি বয়সের ছাপ পড়ে যাচ্ছে? তাহলে আপনি নিশ্চয় খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখছেন যেগুলি এই সমস্যার কারণ হচ্ছে । তাই ত্বক যদি ভালো রাখতে চান তাহলে অবশ্যয় খাদ্যতালিকা থেকে এই খাবার গুলি বাদ দিন।

   

ভাজাভুজি মশলাদার খাবার  :  ত্বক ভালো রাখতে গেলে ভাজাভুজি মশলাদার খাবার থেকে শত হাত দূরে থাকুন। তেলেভাজা ও মশলাদার খাবার খেলে শরীরে ফ্রি রাডিক্যাল বেড়ে যায়। ওজন বাড়া ও টাইপ টু ডায়াবিটিসের সমস্যা দেখা দেয় , এবং ত্বকেরও ক্ষতি করে , ফলে এই সব খাবার যতটা পারবেন এড়িয়ে যান।

 চিনি : ত্বক ভালো রাখতে গেলে খাদ্য তালিকা থেকে চিনি বাদ দিন ।চিনি বেশি পরিমাণে খাওয়া মোটেই ত্বকের স্বাস্থ্যর জন্য ভালো  নয়। এর ফলে রক্তে হঠাৎই শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। কাজেই ত্বকের কোলাজেন ও ইলাস্টিন উৎপাদনে সমস্যা দেখা দেয়।

প্রসেসড ফুড :আপনি কি প্রায়শই সাদা পাঁউরুটি, কেক, পাস্তা এই সব খাবারের ভক্ত , ত্বক ভালো রাখতে গেলে এই সমস্ত প্রসেসড ফুডের বদলে হোল উইট ব্রেড, ব্রাউন রাইস, রাঙা আলু এসব বেশি করে খান। এগুলি ত্বকের পক্ষে উপকারি।এমনকি কফিও ত্বকের জন্য ভালো নয়।কফির বদলে  বেশি পরিমাণে গ্রিন টি খান। গ্রিন টি-তে থাকা পলিফেনল ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ফ্রি রাডিক্যালকেও নিয়ন্ত্রণে রাখে।