5G পরিষেবা দেওয়ার দৌড়ে শীঘ্রই বাজারে আসছে জিও-র ৫জি !

5G পরিষেবা দেওয়ার দৌড়ে শীঘ্রই বাজারে আসছে জিও-র ৫জি !

5G পরিষেবা দেওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে Reliance Jio। ইতিমধ্যে দেশের বহু শহরে 5G টেস্ট করেছে তারা। এবং তাতে সফলও হয়েছে। দেশবাসী যাতে 5G-র সঠিক স্পিড পেতে পারেন তার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে সংস্থার তরফে। এখন থেকেই পরিকাঠামোগত বিভিন্ন উন্নতি করা হচ্ছে। এবার তাতে নতুন সংযোগন JioPhone 5G। চলতি বছরের শেষের দিকে ওই ফোন বাজারে আসতে পারে।

Jio-র ওই ফোন বাজারে এলে সবথেকে কম দামে 5G ফোন ব্যবহারের সুবিধা পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।  Android Central-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, 5G পরিষেবা চালু করার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে Reliance Jio। তাদের পরিকল্পনা প্রাথমিকভাবে দেশের 13 টি শহরে 5G পরিষেবা দেবে। এবং তারসঙ্গে লঞ্চ করা হচ্ছে JioPhone 5G।

ওই রিপোর্টে বলা হয়েছে, JioPhone 5G-র দাম হতে পারে 10 হাজার টাকার আশপাশে। এত কম দামে এখনও পর্যন্ত কোনও 5G স্মার্টফোন বাজারে আসেনি। গতবছর সবথেকে কম দামের 5G ফোন বাজারে এসেছে। যার দাম রাখা হয়েছিল 13 হাজার টাকার আশপাশে। প্রতিযোগিতার দৌড়ে Realme এবং Redmi কে পিছনে ফেলার পরিকল্পনা রয়েছে Jio-র।

ওই সংস্থার সবথেকে কম দামের 5G ফোনগুলি 13 হাজার টাকার আশপাশে রয়েছে। কম দামের ফোনের অর্থই লো এন্ড স্পেশিফিকেশন। এই ধারণা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে Jio। JioPhone 5-এ বেশ কিছু হার্ডওয়ার উচ্চমানের দেওয়া হতে পারে। জানা যাচ্ছে এই ফোনটিতে Qualcomm Snapdragon 480 প্রসেসর ব্যবহার করা হতে পারে।

ফোনটিতে N3, N5, N28 এবং N78 ব্যান্ড ব্যবহার করা হবে।  একটি কনফিগারেশনেই ফোনটি বাজারে ছাড়া হতে পারে। 4GB RAM এবং 32GB ইন্টারন্যাল স্টোরেজ থাকবে । দেওয়া হবে 6.5 ইঞ্চি LCD স্ক্রিন, Android 11। ফোনটিতে থাকতে পারে ডুয়েল ক্যামেরা। তার মধ্যে একটি থাকবে 13MP। 5000mAh এর ব্যাটারি দেওয়া হবে । কানেক্টিভিটির জন্য দেওয়া হবে ব্লুটুথ, USB-C পোর্ট, 3.5mm জ্যাক। ইতিমধ্যে মুম্বই সার্ভারের Jio 5G-র স্পিড টেস্টের একটি স্ক্রিনশট প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা গেছে প্রায় 400Mbps-র আশপাশে আপলোড এবং ডাউনলোড স্পিড রয়েছে Jio-র।