ইংল্যান্ডকে উড়িয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বচ্যাম্পিয়ন ভারত

ইংল্যান্ডকে উড়িয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বচ্যাম্পিয়ন ভারত

যুব বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়েছে টিম ইন্ডিয়া। রেকর্ড সংখ্যক পাঁচবারের মত চ্যাম্পিয়ন হয়ে নজির গড়েছে ভারতের ছোটরা। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে (U-19 World Cup) ভারতের সাফল্যগাথায় যুক্ত হল নতুন অধ্যায়। অ্যান্টিগায় ইংল্যান্ডকে ৪ উইকেটে উড়িয়ে দিয়ে পঞ্চমবারের জন্য যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল (India U-19)। বিরাট কোহলি, উন্মুক্ত চাঁদ, শুভমন গিল, পৃথ্বী শ'দের সঙ্গে এক সারিতে নাম লিখিয়ে ফেললেন যশ ধূল, শাইক রশিদ, রাজ বাওয়ারা।

 শনিবার অ্যান্টিগায় টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি ইংরেজদের। ইনিংসের একেবারে গোড়াতেই ইংরেজ শিবিরে ধাক্কা দেন বাংলার পেসার রবি কুমার (Ravi Kumar)। শুরুতেই অধিনায়ক টম প্রেস্ট-সহ দুই ইংরেজ ব্যাটারকে ফিরিয়ে দেন তিনি। অন্য প্রান্ত দিয়ে ইংরেজ শিবিরে আঘাত হানেন রাজ বাওয়া (Raj Bawa)। দুই পেসারের দাপটে নাস্তানাবুদ হয়ে যায় ইংরেজ যুবারা। একটা সময় মাত্র ৯১ রানে ৭ উকেট পড়ে যায় ইংল্যান্ডের।

সেখান থেকে অষ্টম উইকেটের জুটি খেলার মোড় কিছুটা ঘোরায় ইংল্যান্ডের দিকে। জেমস রিউ এবং জেমস সেলসের জুটিতে ভর করে সম্মানজনক স্কোর করে ইংল্যান্ড। ৪৪. ৫ ওভার ইংরেজরা অল-আউট হয়ে যায় ১৮৯ রানে। জেমস রিউ করেন ৯৫ রান। ভারতের রাজ বাওয়া মাত্র ৩১ রান দিয়ে পাঁচ উইকেট নেন। রবি কুমার নেন ৪ উইকেট। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি ভারতেরও।

ফর্মে থাকা ওপেনার অঙ্গকৃষ এদিন ফিরে যান শূন্য রানে। অধিনায়ক ধূল এবং হরনূর সিং করেন যথাক্রমে ১৭ এবং ২১ রান। কিন্তু এরপর ইনিংসের হাল ধরেন শাইক রশিদ, নিশান্ত সাধু এবং রাজ বাওয়া। শাইক অর্ধশতরান করেন। বলের পর ব্যাট হাতেও ৩৫ রানের ইনিংস খেলে নজর কাড়েন রাজ। কিন্তু ভারতকে জয়ের লক্ষ্য পৌঁছে দেওয়ার নায়ক নিশান্ত সিন্ধু। অপরাজিত ৫০ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। এই নিয়ে রেকর্ড পাঁচবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের (U-19 World Cup) চ্যাম্পিয়ন হল ভারত।

শেষ চার বিশ্বকাপেরই ফাইনাল খেলছে বয়েজ ইন ব্লু। ২০১৮ সালে শুভমন গিলদের নেতৃত্বে শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এবার ইতিহাসের খাতায় যশ ধূলরা। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের সাফল্যগাথায় যুক্ত হল নতুন অধ্যায়। অ্যান্টিগায় ইংল্যান্ডকে ৪ উইকেটে উড়িয়ে দিয়ে পঞ্চমবারের জন্য যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল। বিরাট কোহলি, উন্মুক্ত চাঁদ, শুভমন গিল, পৃথ্বী শ'দের সঙ্গে এক সারিতে নাম লিখিয়ে ফেললেন যশ ধূল, শাইক রশিদ, রাজ বাওয়ারা।