অসমে ক্ষমতা ধরে রাখছে কি বিজেপি! কি বলছে এক্সিট পোল

অসমে ক্ষমতা ধরে রাখছে কি বিজেপি! কি বলছে  এক্সিট পোল

অসমকে 'মডেল' করে বাংলার নির্বাচন লড়েছিল বিজেপি। তৃণমূলও পাল্টা হাতিয়ার করেছিল অসমের হিন্দু-বাঙালি 'বিরোধী' CAA ও NRC-কে। কিন্তু অসম বিধানসভা নির্বাচনের (Assam Assembly Election 2021) এক্সিট পোল বলছে অসমে ফের ক্ষমতায় আসছে বিজেপিই। কংগ্রেসকে অনেকটা দূরেই থাকতে হচ্ছে ম্যাজিক ফিগার থেকে।Today-Axis My India-র এক্সিট পোল বলছে, ৭৫ থেকে ৮৫টি আসন নিয়ে অসমে ফের ক্ষমতায় ফিরছে বিজেপি। আবার, চাণক্য-র এক্সিট পোলেও ৭০ টি আসন পেতে পারে বিজেপি জোট। আর কংগ্রেস জোটকে সন্তুষ্ট থাকতে হতে পারে ৫৬ আসন পেয়ে। অন্যান্যরা পেতে পারে ০-৩টি আসন।

আবার সি ভোটারের সমীক্ষায় বিজেপি-কংগ্রেস জোট হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস। সেখানে বিজেপিকে দেওয়া হয়েছে ৬৫ আসন, কংগ্রেস জোট ৫৯ আসন আর অন্যান্যরা ২টি আসন। CNX-এর সমীক্ষায় বিজেপি জোট ৭৪-৮৪ আসন, কংগ্রেস ৪০-৫০ আসন, অন্যান্যরা ১-৩ আসন। আর JAN KI BATT-এর সমীক্ষায় বিজেপি জোট ৬৮-৭৮ আসন, কংগ্রেস জোট ৪৮-৫৮ আসন পেতে পারে।রাজ্যের ১২৬ আসনে ভোটগ্রহণ হয়েছে। প্রথম দফার ভোট হয় ২৭ মে। ওই দফায় ৪৭ আসনে ভোট হয়।

দ্বিতীয় দফায় ১ এপ্রিল ৩৯ আসনে ভোট নেওয়া হয়। শেষ তথা তৃতীয় দফায় গত ৬ এপ্রিল ৪০ আসনে ভোটগ্রহণ হয়েছিল। পশ্চিমবঙ্গ সহ বাকি রাজ্যগুলির মতোই অসমে ভোট গণনা আগামী ২ মে। কিন্তু তার আগে বেশিরভাগ বুথ ফেরত্‍ সমীক্ষাই এগিয়ে রাখছে বিজেপিকে।বস্তত, অসমে NRC নিয়ে যথেষ্ট চাপে বিজেপি। সেখানে পশ্চিমবঙ্গেও তার আঁচ পড়ার যথেষ্ট আশঙ্কা ছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রচারে বারবার অসমকে সামনে রেখে বিজেপিকে আক্রমণ শানিয়েছে। দাবি করেছেন, বিজেপি এখানে এলেও এনআরসি হবে। তাতে ভিটেছাড়া হতে হবে অনেককেই। কিন্তু অসমের এক্সিট পোল বিজেপিকে অক্সিজেন দিতে পারে অনেকটাই।