করোনার সংক্রমণ বাড়তে থাকায় দ্বিতীয় দফায় তিন সপ্তাহের জন্য লকডাউন করলো ইসরায়েল

করোনার সংক্রমণ বাড়তে থাকায় দ্বিতীয় দফায় তিন সপ্তাহের জন্য লকডাউন করলো  ইসরায়েল

আজবাংলা     করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় ইসরায়েলে দ্বিতীয় দফায় তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে।  বিশ্বের প্রথম দেশ হিসেবে দ্বিতীয় দফায় লকডাউন ঘোষণা করেছে ইসরায়েল সরকার। আগামী শুক্রবার (১৮ সেপ্টেম্বর) থেকে এটি শুরু হবে। এদিন থেকে ইহুদিদের নববর্ষ উৎসব ‘রশ হাশানাহ’ শুরু। এ উৎসব চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।

৯০ লাখ মানুষের দেশ ইসরায়েলে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক গড়ে তিন হাজার করে করোনাভাইরাস আক্রান্ত নতুন রোগী শনাক্ত হচ্ছে। রবিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেন, 'দেশে করোনা শনাক্তের হার বেড়েছে। সম্প্রতি প্রতিদিন ৪ হাজার করে করোনা রোগী শনাক্ত হচ্ছে।

এ কারণে স্কুল-কলেজ ও শপিং সেন্টার বন্ধসহ বেশ কয়েকটি নির্দেশনা দিয়ে তিন সপ্তাহের জন্য লকডাউন করা হবে।'অন্যদিকে, দ্বিতীয় দফা লকডাউন আরোপের প্রতিবাদে পদত্যাগ করেছেন দেশটির আবাসনমন্ত্রী ইয়াকোভ লিৎজমান। তিনি বলেন, 'ফের বিধিনিষেধ আরোপ করা হলে ইহুদিরা তাদের আসন্ন ধর্মীয় উৎসব উদযাপন করতে পারবে না।'

এছাড়াও আগামী ২৭ সেপ্টেম্বর ইহুদি ধর্মালম্বীরা তাদের সবচেয়ে পবিত্র দিন ‘ইওম কিপুর’ পালন করবে। এ কারণে পদত্যাগের ঘোষণা দেয়ার পাশপাশি দল নিয়ে সরকারি জোট থেকে বেরিয়ে যাওয়ার হুমকিও দিয়েছেন লিৎজমান।

ইসরায়েল করোনাভাইরাসের কারণে গত মার্চের শেষ থেকে মে মাসের শুরু পর্যন্ত প্রথম দফা লকডাউন ছিল। এ পর্যন্ত ১ লাখ ৫৫ হাজার ৬০৪ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে  ইসরায়েলে। এতে মোট মৃত্যু হয়েছে ১ হাজার ১১৯ জনের।