এঁচোড়ের কোপ্তাকারির রেসিপি

এঁচোড়ের কোপ্তাকারির রেসিপি

আজবাংলা  আজকের রেসিপিটি হল কাঁচা কাঁঠাল বা এঁচোড় এর কোপ্তাকারি। আসুন দেখে নেওয়া যাক, এটি করতে কি কি উপকরন লাগছে।


উপকরণ

 5 জন
500 গ্রাম এঁচোড়
1টা ছোট পেঁয়াজ কুচি
1টা ছোট পেঁয়াজ বাটা
1চা চামচ রসুন বাটা
1 চা চামচ আদা বাটা
1.5 চা চামচ জিরে গুঁড়ো
1.5 চা চামচ ধনে গুঁড়ো
প্রয়োজন অনুযায়ী গোটা গরম মসলা
1টা বড় টমেটো বাটা
1/2 কাপ বেসন
2 টি তেজপাতা
1/2 চা চামচ কালো জিরে
1চা চামচ গোটা জিরে
7-8 টা কাজু
1চা চামচ পোস্ত
1 চা চামচ কিসমিস
1 চা চামচ চিনি
3 টে কাঁচা লঙ্কা চেরা
2চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
1 চা চামচ গরম মসলা গুঁড়ো
2 টেবিল চামচ ঘি
স্বাদ মতো নুন
1/2 চা চামচ হলুদ গুঁড়ো
পরিমান মতো রান্নার জন্যে সর্ষের তেল
পরিমান মত কোপ্তা ভাজার জন্যে সাদা তেল

ধাপ প্রথমে এঁচোর কেটে ধুয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হলে জল ঝরিয়ে নিতে হবে। কাজু বাদাম গরম জলে ভিজিয়ে কিছুক্ষণ পরে পোস্ত দিয়ে এক সাথে মিহি করে বেটে নিতে হবে। সেদ্ধ করা এঁচোর ভালো করে চটকে ওর মধ্যে বেসন, নুন,হলুদ, হাফ চামচ জিরে গুঁড়ো, হাফ চামচ ধোনে গুঁড়ো, কালো জিরে দিয়ে বেশ আঠা আঠা করে মেখে নিতে হবে।

কড়াইতে বেশ খানিকটা সাদা তেল গরম করে মেখে রাখা এঁচোর টা কোপ্তার আকারে গড়ে ভেজে নিতে হবে। এবার অন্য কড়াইতে সর্ষের তেল গরম করে ওর মধ্যে একে একে গোটা গরম মসলা, গোটা জিরে, তেজপাতা ফোরণ দিয়ে পেঁয়াজ টা ভাজতে হবে। পেঁয়াজ একটু লাল হলে টমেটো বাটা দিয়ে নাড়তে হবে। এরপর বাটা পেঁয়াজ দিয়ে আবার নাড়তে হবে।

পেঁয়াজ টা কোষলে আদা রসুন বাটা,নুন, হলুদ দিতে হবে। আবার একটু কষিয়ে ধোনে গুঁড়ো জিরে গুঁড়ো দিয়ে নেড়ে চিনি দিতে হবে। এরপর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে কাজু,পোস্ত বাটা,কিসমিস দিতে হবে। মসলা থেকে তেল ছাড়লে গরম মসলা গুঁড়ো দিয়ে কষিয়ে উষ্ণ গরম জল দিতে হবে।।

গ্যাস এর আঁচ বাড়িয়ে ঝোল ফুটলে ঢাকা দিয়ে দিতে হবে। এরপর ঢাকা খুলে নুন মিষ্টি চেখে কোপ্তা গুলো দিয়ে আরো কিছুক্ষণ ফুটিয়ে ঘি ছড়িয়ে স্ট্যান্ডিং টাইম দিয়ে নামিয়ে পরিবেশন করুন। বি:দ্র:আলু দেয়া যেতে পারে সেক্ষেত্রে ডুমো ডুমো করে কেটে তেলে হলুদ নুন দিয়ে লাল করে ভেজে মসলা কষানো সময় দিয়ে জল দিতে হবে। আলু সেদ্ধ হলে কোপ্তা গুলো দিতে হবে।