তামিলদের অধিকার প্রতিষ্ঠার পক্ষে ভারত, শ্রীলঙ্কাকে বার্তা জয়শংকরের

তামিলদের অধিকার প্রতিষ্ঠার পক্ষে ভারত, শ্রীলঙ্কাকে বার্তা জয়শংকরের

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বৃদ্ধি করার জন্য তিন দিনের শ্রীলঙ্কা সফরে গিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখান গিয়ে দ্বীপরাষ্ট্র বসবাসকারী তামিলদের স্বাভাবিক জীবনযাপনের জন্য যেন শ্রীলঙ্কার সরকার সাহায্যে করেন তার পক্ষে কড়া সওয়াল করলেন তিনি।

ভারত যে ঐক্যবদ্ধ শ্রীলঙ্কায় তামিলদের অধিকার প্রতিষ্ঠার পক্ষে রয়েছে সেই বার্তাই দিলেন কলম্বোকে।  শ্রীলঙ্কায় গিয়ে সেখানকার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের সঙ্গে বৈঠকের পর বিভিন্ন বিষয় নিয়ে বিদেশমন্ত্রী দীনেশ গুণবর্ধনের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন এস জয়শংকর (S Jaishankar)।

পরে দুই বিদেশ মন্ত্রীর যৌথ সাংবাদিক বৈঠকের সময় শ্রীলঙ্কায় বসবাসকারী প্রাচীন তামিল জনজাতিকে সমর্থনের কথা উল্লেখ করেন তিনি। এপ্রসঙ্গে ভারতের বিদেশমন্ত্রী বলেন, 'ঐক্যবদ্ধ শ্রীলঙ্কায় বসবাসকারী তামিলদের সাম্যের দৃষ্টিতে দেখা উচিত।

শ্রীলঙ্কার নিজের স্বার্থেই তাঁদের জীবনে শান্তি থাকাটা জুরুরি। এর পাশাপাশি তামিলরা যাতে সঠিক বিচার ও জীবনে উন্নতি করার সুযোগ পায় তাও নিশ্চিত করতে হবে। এই দেশের সংবিধানের ১৩ তম সংশোধনীতে তামিলদের যে অধিকার পূরণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

ভারত চায় এদেশের সরকার যেন তা পূরণ করে।' অন্যদিকে শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী দীনেশ গুণবর্ধনেও তাঁর প্রকাশিত বিবৃতিতে জানান, 'আমাদের রাষ্ট্রপতি পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন যে দেশের প্রত্যেক নাগরিকের ভাল করার দায়িত্ব নিয়েছে তাঁর প্রশাসন। তাই সিংহলি, তামিল, মুসলিম-সহ সবার উন্নতির জন্য কাজ করবে। সবাইকে সমান সুবিধা ও সুযোগ দেওয়া হবে।'