ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রটি Jhargram Lok Sabha constituency পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৬২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি ঝাড়গ্রাম জেলা প্রতিনিধিত্ব করে এবং ঝাড়গ্রাম শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রটি ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর জেলা অংশ জুড়ে বিস্তৃত। 

ঝাড়গ্রাম ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি জেলা। পশ্চিমবঙ্গের 22 তম জেলা হিসাবে পশ্চিমা মেদিনীপুর জেলা থেকে বিভক্ত হওয়ার পর 4 এপ্রিল ২017 খ্রি। জেলার সদর দপ্তর ঝড়গ্রামে অবস্থিত। ঝাড়গ্রাম তার বন্য সৌন্দর্য এবং স্থলচিত্রের জন্য বিখ্যাত, বেলপাহারী পাহাড়ের রেখায়, উত্তরে কঙ্ক্রজহার এবং দক্ষিণে সুবর্ণরেখা। এটি বনবাসীদের ভালবাসার জন্য একটি প্রিয় গন্তব্য। প্রাচীন মন্দির, রাজকীয় প্রাসাদ, এবং লোক সুর এবং rhythms এই এলাকা আকর্ষণীয় করে তোলে। পশ্চিমবঙ্গ সরকার ঝাড়গ্রাম একটি স্বাধীন জেলা হিসাবে প্রতিষ্ঠা করার পরিকল্পনা করছে। ঝাড়গ্রাম ২২.45 ডিগ্রী উত্তর 86.98 ডিগ্রি ই। এ অবস্থিত।

এটি গড় উচ্চতা 81 মিটার (265 ফুট)। বেশিরভাগ বাংলার মত আবহাওয়া অত্যন্ত আর্দ্র এবং উষ্ণ। তাপমাত্রা মে এবং জুনের গরম ও শুষ্ক মাসে 46 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে তবে ডিসেম্বর ও জানুয়ারির শীতের রাতগুলিতে তাপমাত্রা 4 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। বর্তমানে ঝাড়গ্রাম বিভাগের বনভূমি পশ্চিম মেদিনীপুর জেলার ঝড়গ্রামের সিভিল উপ-বিভাগে অবস্থিত এবং সিভিল ব্লকগুলি যেমন ঢাকা। বিনপুর-ই (কঙ্গসবাটি নদীর পশ্চিমের অংশ), বিনপুর -২, ঝড়গ্রাম, জাম্বোনি, গোপিবাবলভপুর -1 এবং গোপিবালভপুর -২ এবং বেলপাহারী, বিনপুর, জাম্বোনি, ঝাড়গ্রাম, গোপিবালভপুর ও বেলিয়াবাড়ার থানা। ঝাড়গ্রাম বন বিভাগ 21 ° -52 ‘এবং 22 ° -48’ উত্তর অক্ষাংশ এবং 86 ° -34 ‘এবং 87 ° -20’ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত।

উত্তরে এটি পুরুলিয়া ও বাঁকুরার সিভিল জেলা এবং পূর্বদিকে কঙ্গসবাটি (মেদিনীপুর বিভাগের পশ্চিম সীমান্ত থেকে) এবং আংশিকভাবে খড়গপুর বিভাগের পশ্চিম সীমান্তের সুবর্ণরেখা নদী দ্বারা আগত। ঝাড়খণ্ড রাজ্যের দক্ষিণে দক্ষিণ ওড়িশার সঙ্গে এটি সাধারণ সীমানা রয়েছে। এই বিভাগের সদর দপ্তর ঝড়গ্রাম যা প্রায় 15 কিলোমিটার। জাতীয় মহাসড়ক থেকে 6 দূরে (যা জনপ্রিয়ভাবে বোম্বে রোড নামে পরিচিত) এবং দক্ষিণ-পূর্ব রেলওয়ে কলকাতা-বম্বে প্রধান লাইনে অবস্থিত। শহর ঝাড়গ্রাম সদর বিভাগ সদর দপ্তর। কলকাতা থেকে ঝড়গ্রাম দূরত্ব প্রায় ২00 কিমি। ছোট নাগপুর প্লেটো ধীরে ধীরে উর্বর লাইটাইট পাথর / মাটি সহ একটি নিচু এলাকা তৈরির নিচে নামিয়ে দেয়।

সমগ্র এলাকা একটি বিশেষত গুরুতর খরা পরিস্থিতি সঙ্গে খরা প্রবণ। ঝাড়গ্রাম জেলাটি ২010 সালের আদমশুমারিতে 3,037.64 কিমি 2 এর আওতায় আগত এবং 1,136,548 জনসংখ্যা ছিল। মোট জনসংখ্যার 96.5২% গ্রাম ছিল এবং 3.48% শহুরে জনসংখ্যা ছিল। মোট জনসংখ্যার ২0.11% জনসংখ্যায় নির্ধারিত জনগোষ্ঠীর এবং ২.33% জন নির্ধারিত উপজাতিদের অন্তর্গত ঝাড়গ্রাম জেলাটি ২010 সালের আদমশুমারিতে 3,037.64 কিমি 2 এর আওতায় আগত এবং 1,136,548 জনসংখ্যা ছিল।

মোট জনসংখ্যার 96.5২% গ্রাম ছিল এবং 3.48% শহুরে জনসংখ্যা ছিল। মোট জনসংখ্যার ২0.11% জনসংখ্যায় নির্ধারিত জনগোষ্ঠীর এবং ২.33% জন নির্ধারিত উপজাতিদের অন্তর্গত। ঝাড়গ্রাম জেলার 10 টি থানা, 8 টি কমিউনিটি উন্নয়ন ব্লক, 8 টি পঞ্চায়েত সমিতির, 7২ টি গ্রাম পঞ্চায়েত, ২996 মৌজা, ২513 টি বসবাসযোগ্য গ্রাম, 1 টি পৌরসভা এবং 1 জন নগর নগর রয়েছে। ঝাড়গ্রামে একক পৌরসভা রয়েছে। আদমশুমারি শহরটি হল সিলেদা: ​​ঝাড়গ্রামের সদর বিভাগের একমাত্র উপবিভাগ, ঝড়গ্রামে সদর দপ্তর রয়েছে।

লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল-

গোপীবল্লভপুর বিধানসভা কেন্দ্র,  ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র, নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র, বিনপুর বিধানসভা কেন্দ্র, গড়বেতা বিধানসভা কেন্দ্র, শালবনী বিধানসভা কেন্দ্রবান্দোয়ান বিধানসভা কেন্দ্র

গোপীবল্লভপুর বিধানসভা কেন্দ্র়় এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি ঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় গোপীবল্লভপুরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি ঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ঝাড়গ্রাম শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি ঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ঝাড়গ্রামে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

বিনপুর বিধানসভা কেন্দ্র এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি ঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় বেলপাহাড়ীতে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

গড়বেতা বিধানসভা কেন্দ্র এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি ঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় গড়বেতা শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

শালবনী বিধানসভা কেন্দ্র এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি ঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় শালবনী শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বান্দোয়ান বিধানসভা কেন্দ্র এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি ঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় বান্দোয়ানে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা