স্বাধীনতার ৭৫-তম দিবসেই আসছে জিওর 5G!

স্বাধীনতার ৭৫-তম  দিবসেই আসছে জিওর 5G!

5G নিলাম শেষ হতেই দেশে নতুন প্রজন্মের নেটওয়ার্ক লঞ্চের তোড়জোড় শুরু করেছে একাধিক সংস্থা। অগাস্টেই 5G নেটওয়ার্ক লঞ্চ করবে Airtel। পিছনে নেই Reliance Jio। স্বাধীনতা দিবসেই (Independence Day) 5G পরিষেবা শুরু করে দিতে পারে দেশের জনপ্রিয়তম টেলিকম কোম্পানি। চলতি সপ্তাহেই Reliance Jio Infocomm -এর চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন, Azadi ka Amrit Mahotsav পালন করতে গোটা দেশে 5G পরিষেবা শুরু করবে Jio।  

তিনি জানিয়েছেন, “Jio সস্তায় বিশ্বমানের 5G পরিষেবা তুলে দিচ্ছে এবং 5G-সক্ষম পরিষেবাগুলি অফার করতে প্রতিশ্রুতিবদ্ধ৷ আমরা পরিষেবা, প্ল্যাটফর্ম এবং সমাধানগুলি সরবরাহ করব যা ভারতের ডিজিটাল বিপ্লবকে ত্বরান্বিত করবে। বিশেষত শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, উৎপাদন এবং ই-গভর্নেন্সের মতো গুরুত্বপূর্ণ খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে 5G।”

 5G স্পেকট্রাম নিলামে সবথেকে বেশি খরচ করেছে Reliance Jio। এই নিলামে প্রায় 88,078 কোটি টাকা খরচ করেছে আকাশ আম্বানির সংস্থা। 5G পরিষেবা চালু করার জন্য নিলামে মোট 24,740 MHz (700 MHz, 800 MHz, 1800 MHz, 3300 MHz এবং 26 GHz) এয়ারওয়েভ কিনেছে। বিশেষ করে অতিরিক্ত খরচে 700 MHz নিজেদের দখলে রেখে 5G লঞ্চে প্রতিযোগীদের থেকে কিছুটা এগিয়ে গিয়েছে মুম্বইয়ের সংস্থাটি।

 স্বাধীনতার 75-তম দিবসে Azadi ka Amrit Mahotsav পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 2022 সালের মধ্যে আত্মনির্ভর ভারত তৈরির আহ্বান জানিয়েছিলেন তিনি। Jio জানিয়েছে, “খুব কম সময়ে গোটা দেশে 5G নেটওয়ার্ক লঞ্চ করতে প্রস্তুত Jio।” কোম্পানির তরফে জানানো হয়েছে এই পরিষেবা শুরুতে দেশীয় প্রযুক্তির সাহায্য নেওয়া হবে।

 Jio আরও জানিয়েছে 5G দেশের ডিজিটাল অর্থনীতিকে অন্য উচ্চতায় নিয়ে যেতে সাহায্য করবে। যা ভারতকে 5 ট্রিলিয়ন অর্থনীতির লক্ষ্যে পৌঁছতে সাহায্য করবে। 5G নেটওয়ার্কে ইন্টারনেট ব্যবহারের স্পিড বাড়বে। 4G -তে সর্বোচ্চ 100 Mbps স্পিড পাওয়া যেত। খাতায় কলমে এই স্পিড পাওয়া গেলেও রোজকার জীবনে 4G নেটওয়ার্কে (Network Generation) 35 Mbps পর্যন্ত স্পিড পাওয়া যায়। তবে 5G নেটওয়ার্কে 100 গুণ বাড়তে পারে স্পিড। 5G নেটওয়ার্কে 20 Gbps পর্যন্ত স্পিড পাওয়ার কথা বলা হলেও দৈনন্দিন জীবনে 5G -তে 3 Gbps পর্যন্ত স্পিড মিলবে। আপাতত কয়েকটি বড় শহরে এই পরিষেবা লঞ্চ হতে পারে।