প্যাচপ্যাচে গরমের মধ্যে কালবৈশাখীর পূর্বাভাস, জেনে নিন আবহাওয়ার খবর

প্যাচপ্যাচে গরমের মধ্যে কালবৈশাখীর পূর্বাভাস, জেনে নিন আবহাওয়ার খবর

দেশে বর্ষার আগমন হলেও বঙ্গে এখনও প্রবেশ করেনি বর্ষা। তারই মাঝে বাংলায় চরমে আদ্রর্তাজনিত অস্বস্তি। গরমে হাঁসফাঁস অবস্থা বঙ্গবাসীর। সকাল থেকেই ভার আকাশের মুখ। দিনেরবেলা প্যাচপ্যাচে গরম হলেও সন্ধ্যার দিকে বেশ কিছু জেলায় বর্জ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এমন গরমে হাঁসফাঁস অস্বস্তিকর পরিবেশ থেকে মুক্তি পেতে বর্ষার অপেক্ষায় বাংলা।

এদিন মূলত মেঘলা থাকবে বাংলার আকাশ। উত্তর ও দক্ষিণের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের (West Bengal Rainfall Forecast) সম্ভাবনা।জুন মাসের ৩ তারিখ উত্তরবঙ্গের প্রবেশ করবে বর্ষা। আজ ও আগামিকাল দক্ষিণবঙ্গে কালবৈশাখীর প্রবল সম্ভাবনা। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে ও তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা থাকছে।

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। মৌসুমী বায়ু আগামী দুই থেকে তিন দিনের মধ্যে উত্তরবঙ্গের কিছু এলাকা ও সিকিমে প্রবেশ করবে। ফলে উত্তরবঙ্গে আগামী পাঁচ দিনে বৃষ্টির পরিমাণ বাড়বে। আজ ও আগামিকাল কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

এখন আর খুব বেশি ঝড় হবে না তবে বৃষ্টির পরিমাণ বাড়বে। আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।আজ বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বর্জ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। শুধু বৃষ্টি নয় সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। বৃষ্টির সময় হাওয়ার গতিবেগ কিছুটা বেড়ে 40 থেকে 50 কিলোমিটার হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

যদিও তাপমাত্রার সেরকম হেরফের হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মৌসুমী বায়ু কেরালায় প্রবেশ করায় বঙ্গে বর্ষা (West Bengal Monsoon) প্রবেশের পথ সুগম হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী দু-একদিনের মধ্যে এই মৌসুমী বায়ু প্রবেশ করবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।