মালদায় সাড়ম্বরে অনুষ্ঠিত হল শ্মশান কালী পূজা

মালদায়  সাড়ম্বরে অনুষ্ঠিত হল শ্মশান কালী পূজা

রাহুল মন্ডল ,মালদা :  সাড়ম্বরে অনুষ্ঠিত হল শ্মশান কালী পূজা। পৌষ মাসের অমাবস্যার রাতে রীতিনীতি মেনে জাকজঁমকতার মধ্য দিয়ে মায়ের পুজো সম্পন্ন হল। রবিবার রাতে শ্মশান কালী পূজা অনুষ্ঠিত হয় মানিকচক ব্লকের মথুরাপুর শ্মশানে। পুজো ঘিরে মানুষের উৎসাহ উদ্দীপনা ও ছিল চরমে। সারারাত বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে মায়ের পূজা সম্পন্ন হয়।

জানাগেছে, মানিকচকের মথুরাপুর শ্মশানে 2007 থেকে সার্বজনীন শ্মশান কালী পুজো অনুষ্ঠিত হচ্ছে। তবে পুজো ঘিরে মানুষের প্রচুর আস্থা রয়েছে। পুজো পরিচালন কমিটি সকল প্রান্তের মানুষের সহযোগিতা নিয়ে রবিবার রাতে পুজোর জমজমাট আয়োজন করা হয়। সুবিশাল মন্ডপ প্রাঙ্গণে পুজো অনুষ্ঠিত হয়। শ্মশান কালী পুজো ঘিরে একটি বিশাল আকারের মেলা বসে শ্মশান সংলগ্ন গোটা বাগানজুড়ে। সকল মানুষকে শান্তি সম্প্রীতি বজায় দিকে সারারাত ধরে পূজা অর্চনা অনুষ্ঠিত হয়।

এক রাতের এই পুজো ঘিরে ব্লকের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তের আগমন হয় এদিন। হাজার হাজার ভক্তের ভিড়ে মায়ের পুজো হয়। সারারাত ধরে শ্মশান কালী পুজো চলতে থাকে। সুবিশাল মেলাতেও মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন প্রান্তের ভক্তরা নিজেদের মানত সম্পন্ন করতে পৌছাই মন্ডপ প্রাঙ্গণে।ছাগ বলি প্রথা রয়েছে এই পুজোয়। পাশাপাশি পুজো কিরে বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।