সোনার বাংলা গঠনে কল্পতরু বিজেপি , এক নজরে দেখে নিন ইস্তাহার

সোনার বাংলা গঠনে কল্পতরু বিজেপি , এক নজরে দেখে নিন ইস্তাহার

বিজেপি (BJP) ক্ষমতায় এলে আমূল বদলে যাবে শহর এবং শহরতলি। কলকাতা তথা বৃহত্তর কলকাতার মানুষ যা যা অসুবিধার সম্মুখীন হন, সেসবের সমাধানের পাশাপাশি পরিকাঠামো খাতে ব্যাপক উন্নয়নের প্রতিশ্রুতি দিল বিজেপি। রবিবার গেরুয়া শিবিরের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অন্তত এমনটাই দাবি করলেন। রবিবার সল্টলেকের ইজেডসিসিতে আয়োজিত ইস্তাহার প্রকাশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বিজেপি সরকারে এলেই কলকাতাকে ঢেলে সাজাতে ২২ হাজার কোটি টাকা খরচ করা হবে।

জানালেন, সুপরিকল্পিতভাবেই এই ২২ হাজার কোটির বিনিয়োগের পরিকল্পনা করা হয়েছে। গেরুয়া শিবিরের ইস্তাহারে বলা হয়েছে, কলকাতাকে এক বিশ্বমানের ভবিষ্যতের শহর বানাতে `২২,০০০ কোটি টাকার কলকাতা উন্নয়ন তহবিল গঠন করা হবে।শহরবাসীর পার্কিংয়ের সুবিধার জন্য সমস্ত ভারি যানজট যুক্ত অঞ্চলে ১০টি বহুতল পার্কিং তৈরি করা হবে। ইউনেস্কো হেরিটেজ সিটির মর্যাদা পাওয়ার জন্য কলকাতায় `৫০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে।

'স্বচ্ছ কলকাতা' মিশন চালু করতে দেড় হাজার কোটি টাকার তহবিল তৈরি হবে। কলকাতার সঙ্গে শহরতলির দ্রুত যোগাযোগ বাড়াতে কলকাতা মেট্রো শ্রীরামপুর, ধুলাগড় এবং কল্যাণী পর্যন্ত সম্প্রসারণ করা হবে। কালীঘাটে আদি গঙ্গা নদীর অতীত গৌরব ফেরাতে সমস্ত নর্দমা ও আবর্জনা পরিষ্কার করে পুনর্জীবন দেওয়া হবে। শুধু কলকাতা নয়, গোটা রাজ্যেই পরিকল্পনা খাতে বিরাট ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছে গেরুয়া শিবির।

তাদের দাবি, ক্ষমতায় এলে সড়ক নেটওয়ার্কের জন্য পরবর্তী পাঁচ বছরে `১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হবে। বাস পরিষেবাগুলি পুনরুদ্ধার করতে পরের পাঁচ বছরে `১০ হাজার কোটি এবং বাস টার্মিনাল নির্মাণের জন্য ৪,৬০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। শিলিগুড়ি এবং কল্যাণীর মতো অন্যান্য নগরগুলিতে মেট্রো চালু করা হবে। বাগডোগরা বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তর করা হবে। উড়ান প্রকল্পে মালদহ, বালুরঘাট ও কোচবিহার বিমানবন্দরগুলিকে সচল করা এবং পুরুলিয়াতে নতুন বিমানবন্দর স্থাপন করা হবে। 

এক নজরে বিজেপির ইস্তেহার সংকল্প পত্রঃ
রাজ্যের সর্ব চালু হবে অন্নপূর্ণা ক্যান্টিন- পাঁচ টাকায় মিলবে খাবার
পিডিএস-এ ৫ টাকায় ১ কিলো চিনি
প্রতি কিলো গম ১টাকা, ডাল ৩০ টাকায় ও ৩টাকায় নুন


সপ্তম বেতন কমিশন গঠন
প্রাথমিক ও মাধ্যমিক পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধি
মত্‍সজীবীদের বছরে ৬ হাজার টাকা অনুদান
৭৫ লক্ষ কৃষককে বছরে ১০ হাজার টাকা, কৃষক সম্মান নিধি প্রকল্পের না পাওয়ার ১৮ হাজার টাকা একসঙ্গে দেওয়া হবে


রাজ্যে তিনটি এইমস হাসপাতাল- উত্তরবঙ্গ, জঙ্গলমহল আর সুন্দরবেন
পুরোহিত আর কীর্তনিয়াদের মানিক ৩ হাজার টাকা অনুদান
১৮ বছর হলেই মহিলাদের এককালীন ২ লক্ষ টাকা অনুদান
বিধবা ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা


সরকারি চাকরিতে মহিলাদের ৩৩ শতাংশ সংরক্ষণ
পরিবহনে মহিলাদের সম্পূর্ণ ছাড় দেওয়ার প্রতিশ্রুতি
মহিলাদের এককালীন ২০ হাজার টাকা করে ঋণ


প্রসূতিদের অনুদান ৯ হাজার টাকা
১ টাকাতেই সেনেটারি ন্যাপকিন
প্রথম মন্ত্রিসভার বৈঠকেই শরনার্থীদের নাগরিকত্ব প্রদানের প্রতিশ্রুতি
১০০ দিনের কাজ বাড়িয়ে ২০০ দিন করা
কলকাতায় সোনার বাংলা মিউজিয়াম তৈরি

প্রথম মন্ত্রিসভার বৈঠকে শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে বিজেপি। একই সঙ্গে মহিলাদের জন্য প্রতিটি থানায় বিশেষ হেল্পডেক্সের ব্যবস্থা হবে বলেও আশ্বাস দিয়েছেন অমিত শাহ। দুর্ণীতি মুক্ত সরকার দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি রাজ্যে রাজনৈতিক হিংসা মোকাবিলায় কড়া পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। কলকাতার দুর্গাপুজোকে আন্তর্জাতিক মানচিত্রে ঠাঁই দেওয়া ও প্রতিটি ব্লকে একলব্য মডেল স্কুল প্রতিষ্ঠা করা হবে।