কর্কট রাশি

কর্কট রাশি

রাশি চক্রের চতুর্থ রাশি কর্কট  Karkat Rashi ।  এ রাশিকে ইংরেজিতে Zodiac Cancer বলা হয়ে থাকে। এ রাশির অধিপতি গ্রহ চন্দ্র। এ রাশির মানুষ  ঝঞ্ঝাট পছন্দ করেন না। পরিবারের প্রতি টান রয়েছে। চাপা স্বভাবের কারণে নিজেকে উপস্থাপন করতে চান না। যথেষ্ট কল্পনাপ্রবণ ও কর্মঠ। সব ব্যাপারেই বুঝে চলতে পছন্দ করেন। স্মৃতিশক্তি প্রখর। পরনির্ভরতা পছন্দ করেন না।

অন্যের আবেগ ও অনুভূতি দ্বারা সহজেই প্রভাবিত হন। যথেষ্ট অতিথি পরায়ণ ও আন্তরিক। সব ব্যাপারেই বুঝে শুনে চলেন। সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে কাজে লেগে থাকার অসাধারণ গুণ আপনার রয়েছে। আপনার রয়েছে প্রখর স্মৃতিশক্তি। কর্কট রাশির জাতকদের জন্য শুভ রং হালকা সবুজ, ক্রিম, কমলা ও সাদা। কর্কট রাশির জাতকের শুভ সংখ্যা ২।

কর্কট রাশির শুভ ধাতু রুপা ও প্লাটিনাম। এ রাশির জাতকদের শুভ দিন সোমবার। কর্কট রাশির জাতকদের হাসি অকৃতিম, রসিকতাবোধ গভীর। কর্কটেরা প্রত্নতত্ত্ববিদদের মতো মানসিকতার গভীর থেকে গভীর পর্যন্ত শুধু অদ্ভুত সুন্দর সবকিছু খুঁজে চলে। প্রত্যেক কর্কটেরই অভিব্যক্তি প্রকাশের ক্ষেত্রে একটা বিস্ময়কর ক্ষমতা রয়েছে।  

রাশিচক্রের চতুর্থ রাশি কর্কট। এই রাশির অধিকর্তা গ্রহ চন্দ্র। এই ব্যক্তিরা সচরাচর কল্পনা প্রিয়, শিল্পী, ভাবপ্রবণ ও রোম্যান্টিক ধরনের হয়ে থাকে। বিলাসি অথচ আদর্শবাদী। আত্মকেন্দ্রিক অথচ স্পর্শকাতর। দিনের চেয়ে রাত বেশি প্রিয়। ঠান্ডা জিনিস এদের প্রিয়। ভ্রমণ বিলাসী ও বাবা মায়ের ভক্ত হয়। দোষের মধ্যে একটু খুঁতখুঁতে চঞ্চল ও ভীতু, সব বিষয়ে হুড়োহুড়ি করা ও চঞ্চল প্রকৃতির হয়।

ব্যবসা বুদ্ধি জন্মগত, তাই চাকরির চেয়ে ব্যবসাতেই জাতক বেশি উন্নতি করে। বিশেষ করে সাদা ও তরল দ্রব্যের, জলজ দ্রব্য বা খাদ্যদ্রব্যের ব্যবসা করলে খুব লাভবান হতে পারে। স্বাস্থ্য খুব একটা মজবুত হয় না। বায়ুর প্রকোপ খুব বেশি। হৃদরোগ, পেটের রোগ, মাথার রোগ, যক্ষ্মা, হাঁপানি হওয়ার প্রবণতা থাকে। এরা সব সময় ছিমছাম ও বেহিসেবি হয়ে থাকে।