বর্ষাকালে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে  মাথায় রাখুন এই বিষয়গুলি  

বর্ষাকালে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে  মাথায় রাখুন এই বিষয়গুলি   

বর্ষাকালে রোগ জীবাণুর উপদ্রব একটু বেশি থাকে। বিশেষজ্ঞদের মতে, বর্ষা কালে হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা ইত্যাদি অনেক বেড়ে যায়। এর মূল কারণ পানীয় জল এবং খাবার। তাই বর্ষাকালে  পেটের স্বাস্থ্য খেয়াল রাখা খুব জরুরি। এর মূল কারণ পানীয় জল এবং খাবার। তাই বর্ষাকালে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে  মাথায় রাখতে হবে এই কয়েকটি বিষয়

 বর্ষাকালে সমুদ্রের জল অনেক দূষিত থাকে যা থেকে কলেরা বা ডায়রিয়া হতে পারে। তাই বর্ষাকালে যে কোন সামদ্রিক খাবার না খওয়াই ভালো।শাকসবজি ভালো করে সিদ্ধ করে খান। কারণ কাঁচা শাক-সবজি ব্যাকটেরিয়া এবং ভাইরাসে পরিপূর্ণ থাকে।

 প্রচুর পরিমাণে প্রোবায়োটিক যেমন দই বা বাটার মিল্ক খান কারণ এতে ভালো ব্যাকটেরিয়া থাকে যা আমাদের পাচনতন্ত্রকে উন্নত করে এবং ইমিউন সিস্টেম বাড়িয়ে তোলে।রাস্তার ধারে কাটা ফল এড়িয়ে চলুন এখান থেকেও ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে।ভাজা তৈলাক্ত খাবার বেশি না খওয়াই ভালো। এ থেকে অ্যাসিডিটি, পেট ফাঁপার মতো সমস্যা সৃষ্টি হয়।পরিষ্কার পরিচ্ছন্ন জল পান করুন। শাক-সবজি, ফলমূল ইত্যাদি ভালো করে ধুয়ে তবেই খান।

 রোগ প্রতিরোধ ক্ষমতা এবং  হজম ক্ষমতা  বৃদ্ধির জন্য খাবারে আদা এবং লেবু যোগ করুন।খাওয়ার পরই শুয়ে পড়বেন না এর ফলে হজম প্রক্রিয়ায় বাঁধা পড়বে এবং অ্যাসিডিটি বাড়বে।হজমে উন্নতি ঘটাতে পর্যাপ্ত জল পান করুন।প্রতি দিনের ডায়েটে ফাইবারযুক্ত খাবার  যেমন ওটস, বার্লি, বেগুন, গাজর, লালআলু, আঙুর, স্ট্রবেরি, কমলালেবু, কলা, পেয়ারা খেতে পারেন। সহজপাচ্য ছাড়াও এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে।