Penny Stock পেনি স্টকে বিনিয়োগ করার সময় মাথায় রাখুন এই বিষয়গুলি!

Penny Stock পেনি স্টকে বিনিয়োগ করার সময় মাথায় রাখুন এই বিষয়গুলি!

কম দামের শেয়ারে বেশি মুনাফা অর্জনের সুযোগ রয়েছে। শেয়ার বাজারে সবাই বিনিয়োগ শুরু করার সঙ্গে সঙ্গেই মোটা টাকা উপার্জন করতে চান। এমন পরিস্থিতিতে Penny Stock পেনি স্টকের দিকে নজর রাখতেই হবে। বিনিয়োগকারীদের মালামাল করে দিয়েছে এমন পেনি স্টক। পেনি স্টকগুলি বিনিয়োগকারীদের খুব পছন্দের। কারণ এর দাম খুব কম। কিছু শেয়ার তো এক টাকারও কম দামে পাওয়া যায়। তাই এই শেয়ারগুলিকে ‘চৌয়ান্নি’ শেয়ারও বলা হয়। বেশিরভাগ সময়ই এই শেয়ারগুলি বিনিয়োগকারীদের দু’হাত ভরিয়ে দেয়। তবে টাকা ডুবেছে এমন ঘটনার উদাহরণও কম নেই। 

Penny Stock পেনি স্টক কী ? পুঁজিবাজারে তালিকাভুক্ত ছোট কোম্পানির শেয়ারের দাম কম। এই স্টকগুলিকে পেনি স্টক বলা হয়। সব স্টক এক্সচেঞ্জেই এ সব শেয়ারের দাম আলাদা। সাধারণত এদের মূল্য ১০ টাকার কম হয়। কম দামের কারণে এই স্টকগুলির লিকুইডিটিও খুব কম। কিন্তু এই কারণেই বিনিয়োগকারীরা অল্প টাকায় প্রচুর শেয়ার কিনতে পারেন।

Penny Stock কোথায় ভুল হতে পারে?  স্টক মার্কেটে, বেশিরভাগ বিনিয়োগকারী একটি মাত্র কোম্পানির শেয়ারের দাম এবং তার রিটার্ন দেখেই অর্থ বিনিয়োগ করেন। এমনটা করলে অনেক সময় বড় ক্ষতির সম্ভাবনা থাকে। পেনি স্টকে বিনিয়োগ করা খুবই ঝুঁকিপূর্ণ। যদি একটি স্টক বাজারে ওঠে তবে দুর্দান্ত রিটার্ন দিতে পারে। কিন্তু এতে টাকা ডুবে যাওয়ার সম্ভাবনা একই থাকে।

Penny Stock পেনি স্টকে টাকা বিনিয়োগ করা কি ঠিক? যে কোনও পেনি স্টকে বিনিয়োগ করতে চাইলে শুধুমাত্র শেয়ারের মূল্য বা এর রিটার্ন দেখলে চলবে না। প্রথমে কোম্পানির পুঙ্খানুপুঙ্খ মৌলিক বিশ্লেষণ করতে হবে। কোম্পানির ব্যবসা এবং ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত জানতে হবে। এ ছাড়া ওই কোম্পানির বাজারে কোনও ঋণ আছে কিনা তাও দেখতে হবে। সেই কোম্পানির ভবিষ্যৎ পরিকল্পনা কী তাও খুঁজে বের করতে হবে। এ সব দেখার পর সঠিক মনে হলে তবেই কোনও পেনি স্টকে টাকা বিনিয়োগ করা উচিত।

Penny Stock হঠাৎ দাম বৃদ্ধির সিঁদুরে মেঘ: খেয়াল রাখতে হবে, কোনও কোম্পানির শেয়ার বিক্রি বন্ধ হয়ে গেলে বা কমে গেলে অনেক সময় কোম্পানির প্রোমোটাররা বিপুল পরিমাণে শেয়ার কেনা শুরু করে। এ কারণে সে সব শেয়ারের দাম দ্রুত বাড়তে থাকে। বিনিয়োগকারীরা দেখেন শেয়ারের মূল্য বাড়ছে। অথচ সেটা অন্যায় ভাবে বাড়ানো হচ্ছে। এমন স্টকে বিনিয়োগ করলে ঝুঁকি থাকে। তাই সতর্ক থাকতে হবে।

Penny Stock পেনি স্টক বিনিয়োগ করার সময় কি সতর্কতা অবলম্বন করা উচিত? পেনি স্টক বিনিয়োগ করার সময় সতর্ক থাকতে হবে। ঘন ঘন আপার বা লোয়ার সার্কিট থাকলে পেনি স্টকে বিনিয়োগ এড়িয়ে চলতে হবে। এই স্টকগুলি দেখে মনে হবে ভাল রিটার্ন দিতে পারে কিন্তু এই সার্কিটের কারণে শেয়ারগুলি বিক্রি করা যাবে না। বিনিয়োগকারীকে সেই ক্ষতি বহন করতে হবে।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা