খাসির মাংসের কোরমা রেসিপি

খাসির মাংসের কোরমা রেসিপি

খাসির মাংসের কোরমা রেসিপি Khasir Mansor Korma Recipes উৎসব আয়োজনে খাসির মাংসের নানা পদ রান্না হয়ে থাকে। বেশিরভাগ সময়ই খাসির মাংসের কোরমা রান্না করা হয়। খাসির মাংসে কোলেস্টেরলের পরিমাণ এমনিতেই বেশি থাকে। অতিরিক্ত তেল-মসলা না দিয়ে তাই এটি রান্না করে ফেলতে পারেন অল্প মসলায়। জেনে নিন কীভাবে খাসির মাংসের কোরমা রান্না করবেন।

উপকরণ: Khasir Mansor Korma 

খাসির মাংস -এক কেজি,
আদাবাটা -এক টেবিল চামচ,
দারচিনি বড় -চার টুকরা,
তেজপাতা -দুটি,
লবণ -দুই চা চামচ,


ঘি -আধা কাপ,
কাঁচা মরিচ -আটটি,
কেওড়া -দুই টেবিল চাম,
তরল দুধ -দুই টেবিল চামচ,
পেঁয়াজবাটা -সিকি কাপ,


রসুনবাটা -দুই চা চামচ,
এলাচি -চারটি,
টক দই -আধা কাপ,


চিনি -চার চা চামচ,
দেশি পেঁয়াজকুচি -আধ কাপ,
লেবুর রস -এক টেবিল চামচ,
জাফরান -আধা চা চামচ, (দুই টেবিল চামচ তরল দুধে ভিজিয়ে ঢেকে রাখুন)

প্রণালি:

চর্বি ফেলে মাংস পরিষ্কার করে টুকরা করে ধুয়ে ১/২ চা চামচ লবণ মেখে ৩০ মিনিট রেখে দিন। তারপর ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। কেওড়াজলে জাফরান ভিজিয়ে নিন। হাঁড়িতে মাংস নিয়ে ঘি, দারুচিনি, এলাচ, তেজপাতা, চিনি, লেবুর রস, কেওড়াজল, জাফরান ও কাঁচামরিচ বাদে অন্যান্য সমস্ত উপকরণ একত্রে মিশিয়ে মেখে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন।

৩০ মিনিট পর মেখে রাখা মাংসের হাঁড়ি মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। মাংস সিদ্ধ না হলে ১ থেকে ২ কাপের মতো ফুটানো গরম জল ও কাঁচালঙ্কা দিয়ে নেড়ে ঢেকে দিন।১০/১৫ মিনিট পর ঢাকনা খুলে চিনি ও কেওড়াজলে মিশানো জাফরান দিয়ে নেড়ে অল্প আঁচে ঢেকে কিছুক্ষণ রান্না করুন।

অন্য প্যানে ঘি গরম করে তেজপাতা ও গোটা গরম মসলার ফোড়ন দিয়ে পেঁয়াজ স্লাইস সোনালি করে ভেজে মাংস দিন। তারপর নেড়ে আঁচ কমিয়ে ঢেকে তাওয়ার উপরে ১০/১৫ মিনিট দমে রেখে লেবুর রস দিয়ে নেড়ে ১০ মিনিট পর বন্ধ করে দিন।সার্ভিং ডিশে মনের মতো করে সাজিয়ে পোলাও বা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।