অসম থেকে কলকাতায় কিডনি পাচার | মমতাকে চিঠি কংগ্রেস নেতার

অসম থেকে কলকাতায় কিডনি পাচার | মমতাকে চিঠি কংগ্রেস নেতার

কিডনি পাচার চক্রের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন লোকসভায় কংগ্রেসের উপনেতা গৌরব গগৈ। বৃহস্পতিবার এই চিঠিটি পাঠিয়েছেন অসমের কালিয়াবোরে কংগ্রেস সাংসদ। চিঠিতে তিনি লিখেছেন, 'বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে প্রকাশ পেয়েছে অসমের বিভিন্ন জেলায় মানব অঙ্গ পাচার চক্র সক্রিয় হয়েছে।গ্রামবাসীদের বয়ান অনুযায়ী, গ্রামের গরিব মানুষদের মূলত টার্গেট করেছে ওই পাচারচক্রটি। ৩-৪ লক্ষ টাকার বিনিময়ে তাদের কিডনি নিয়ে নেওয়া হচ্ছে।' সেইসব পাচারকারীদের সূত্র কলকাতায় মিলেছে বলেও ওই চিঠিতে দাবি করেছেন গৌরব। এই পাচার চক্রের বিরুদ্ধে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে কড়া পদক্ষেপ করতে অনুরোধ করেছেন তিনি।

সম্প্রতি অসমের ধরমতুল গ্রামে মর্মান্তিক ঘটনা নাড়িয়ে দিয়েছে গোটা দেশকে। সম্প্রতি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে, গ্রামের হতদরিদ্র মানুষ সংসার চালাতে কিডনি বিক্রি করছেন ৩-৪ লক্ষ টাকায়। কলকাতার এক নামকরা হাসপাতাল জড়িয়ে রয়েছে এই পাচার চক্রের সঙ্গে। ইতিমধ্যে অসমের গ্রামের এই ঘটনায় পূর্ণাঙ্গ তদন্তের জন্য বিশেষ টিম তৈরি করেছে অসম পুলিশ। তদন্তকারী জানাচ্ছেন, গ্রামবাসীদের কিডনি ভিনরাজ্যে পাচার করা হত।

এই পাচারচক্রের জাল কতটা ছড়িয়েছে তা জানতে এবার বাংলার মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করলেন অসমের কংগ্রেস সাংসদ। রাজ্যের পুলিশ প্রশাসনকে ওই পাচারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন চিঠিতে। অতিমারি পরিস্থিতিতে গরিব মানুষের অবস্থা আরও শোচনীয় হয়ে পড়েছে। এমন সময়ে মানব অঙ্গ পাচারকারীদের আক্রমণ থেকে গরিব মানুষদের বাঁচাতে মমতার প্রশাসনকে তদন্ত শুরু করতে অনুরোধ করেছেন অসমের কংগ্রেস সাংসদ।

প্রসঙ্গত গৌরব গগৈ কংগ্রেসের অন্দরে বেশ পরিচিত নাম। তাঁর সঙ্গে বাংলার যোগও রয়েছে। সোমেন মিত্র কংগ্রেস সভাপতি থাকাকালীন বাংলায় এআইসিসি-র পর্যবেক্ষক ছিলেন গৌরব। সোমেনবাবুর মৃত্যুর পরে অধীর চৌধুরী যখন দ্বিতীয় বারের জন্য প্রদেশ কংগ্রেস সভাপতি হন, প্রায় সেই সময়েই বাংলার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় গৌরবকে। গৌরবের বদলে এ রাজ্যে এআইসিসি-র ভারপ্রাপ্ত নেতা হয়ে আসেন জিতিন প্রসাদ। তিনিও সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন। এদিকে অধীরকে সরিয়ে লোকসভায় নতুন দলনেতা বসাতে চাইছে কংগ্রেস, এমন খবর রটেছে। আর সেই দৌঁড়ে অসমের কংগ্রেস সাংসগ গৌরব গগৈয়ের নামও শোনা যাচ্ছে।