ডামাডোল মাঝে পুদুচেরির উপ রাজ্যপাল পদ থেকে হল কিরণ বেদিকে

ডামাডোল মাঝে  পুদুচেরির উপ রাজ্যপাল পদ থেকে   হল কিরণ বেদিকে

রাজনৈতিক ডামাডোল তুঙ্গে উঠতেই পুদুচেরির উপ রাজ্যপাল পদ থেকে অপসারণ করা হল কিরণ বেদিকে (Kiran Bedi)। রাষ্ট্রপতি ভবন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে এই নির্দেশ দেওয়া হয়েছে মঙ্গলবার সন্ধ্যায়। কংগ্রেসের (Congress) ৪ বিধায়ক ইস্তফা দিতেই এ দিন সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে শাসকদল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দফতর সূত্রে জানানো হয়েছে, নতুন রাজ্যপাল না আসা পর্যন্ত তেলেঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সুন্দররাজন পুদুচেরির উপ রাজ্যপালের দায়িত্ব সামলাবেন।

চলতি বছরই পশ্চিমবঙ্গ ছাড়া আরও চার রাজ্যের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। যার মধ্যে রয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিও। তবে ভোট ঘোষণার কয়েকদিনে আগেই সেখানে রাজনৈতিক সংকট তীব্র আকার ধারণ করেছে। একের পর এক বিধায়কের ইস্তফার জেরে এই কেন্দ্রশাসিত অঞ্চলটিতেও সংখ্যালঘু হয়ে পড়েছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার।

পরিস্থিতি এতটাই সঙ্গীন যে মুখ্যমন্ত্রী নারায়ণস্বামী ইস্তফা দিতে পারেন এমন সম্ভাবনাও তৈরি হয়েছে। ২০১৬ সালের বিধানসভা ভোটে ৩০ আসনের কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ১৪ টি আসন পেয়েছিল কংগ্রেস। এ ছাড়া ডিএমকের ২ জন ও নির্দল একজনকে মিলিয়ে ম্যাজিক ফিগার ১৬ পার করেছিল কংগ্রেস।

কিন্তু ৪ জন বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ায় সংখ্যাগরিষ্ঠতা হারাল কংগ্রেস। এ বার নির্বাচন ঘোষণা হওয়া পর্যন্ত সেখানে সরকার টিকবে নাকি মুখ্যমন্ত্রী আগেই ইস্তফা দেবেন সেই নিয়ে ক্রমশ বাড়ছে জল্পনা। আরও পডুন: কৃষি আইনের 'প্রকৃত সত্য' তুলে ধরতে বৈঠকে শাহ, উপস্থিত তিন রাজ্যের নেতারা