পুষ্টিগুন  সমৃদ্ধ সবেদার এই  স্বাস্থ্যগুণগুলি জানুন 

পুষ্টিগুন  সমৃদ্ধ সবেদার এই  স্বাস্থ্যগুণগুলি জানুন 

সবেদা এক প্রকার মিষ্টি ফল। সবেদা গাছ বহুবর্ষজীবী, চিরসবুজ বৃক্ষ। এর আদি নিবাস মেক্সিকোর দক্ষিণাংশ, মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল।ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও মেক্সিকোতে এই ফলের  ব্যাপক উৎপাদন হয়।সবেদায় আছে অনেক ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ট্যানিন যা আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী।যারা হাড়ের স্বাস্থ্য নিয়ে চিন্তিত তারা খাদ্য তালিকায় যোগ করুন একটি করে সবেদা তাহলে আসুন  জেনে নেওয়া যাক পুষ্টিগুন  সমৃদ্ধ এই ফলের কিছু স্বাস্থ্যগুণ সম্পর্কে-

সবেদায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ফসফরাস যা হাড়ের গঠন মজবুত করে।মূলত ভেতর থেকে হাড়ের গঠন মজবুত করে তোলে। এছাড়া পেশি গঠনেও সাহায্য করে। মাংসপেশির দুর্বলতা কাটায়, জয়েন্টে ব্যথা থেকে মুক্তি দেয় এই ফল ।  

সবেদা ফলে রয়েছে  প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট। অ্যান্টি-অক্সিডেন্ট ছাড়াও এতে পাওয়া যায় ভরপুর পরিমানে ভিটামিন সি। কার্বোহাইড্রেট থাকায় শক্তি বর্দ্ধক হিসাবে কাজ করে। দেহের  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই ফল। সফেদা কনজেশন এবং কাশি থেকে উপশম করতে সাহায্য করে।

হজম প্রক্রিয়া উন্নত করে এই ফল। কোষ্ঠকাঠিন্য উপশমে অত্যন্ত কার্যকরী এই ফল। শরীর থেকে বিষাক্ত বর্জ্য ত্যাগ করতে সাহায্য করে। ফলে পরিপাক ক্রিয়ায় কোনো ব্যাঘাত ঘটে না। সবেদার মিথানল নির্যাস টিউমারের বৃদ্ধি প্রতিরোধ করে।ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে এই বিশেষ ফল।  

সবেদায় স্নায়ু শান্ত এবং মানসিক চাপ উপশম করার ক্ষমতা রয়েছে। ডাক্তাররা অনেকেই অনিদ্রা , উদ্বেগ এবং বিষণ্ণতা রোগে ভুগছেন এমন ব্যক্তিকে সফেদা ফল খেতে বলেন। এতে অনিদ্রা , উদ্বেগ এবং বিষণ্ণতা রোগ থেকে মুক্তি পাওয়া যায়।রক্তচাপ হ্রাস করে, শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে এই ফল ।