নাগরিকদের সতর্ক করা পুলিশ নিজেই প্রতারণার ফাঁদে

নাগরিকদের  সতর্ক  করা পুলিশ নিজেই প্রতারণার ফাঁদে

 ফোন করা কোনও অচেনা লোকের নির্দেশ না শুনতে নাগরিকদের যাঁরা সতর্ক করেন, এ বার প্রতারিত হলেন তাঁদেরই এক জন। গ্রাহক পরিষেবা প্রতিনিধির পরিচয় দেওয়া এক জনের নির্দেশে অ্যাপ ডাউনলোড করতেই এক পুলিশ অফিসারের অ্যাকাউন্ট থেকে বেরিয়ে গেল ১৯ হাজার ৮০০ টাকা। শুক্রবারের ওই ঘটনায় কলকাতা পুলিশের প্রতারিত অফিসার সিআইডি-র সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেছেন।

পুলিশ সূত্রের খবর, ওই অফিসারের মোবাইলে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম করে পর পর মেসেজ ঢুকছিল। যেখানে তাঁর অ্যাকাউন্ট বন্ধ করার কথা বলা হয়েছিল। এমনকি, মোবাইল নম্বর নিষ্ক্রিয় করে দেওয়া হবে বলেও মেসেজে জানানো হয়। যা দেখে পুলিশ অফিসার ইন্টারনেট ঘেঁটে ওই ব্যাঙ্কের কাস্টমার কেয়ার নম্বর বার করেন।

সেই নম্বরে ফোন করতেই অপর প্রান্তের হিন্দিভাষী ব্যক্তি তাঁর যাবতীয় তথ্য নিয়ে 'এনি ডেস্ক' নামে একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন। অভিযোগ, তা ডাউনলোড করতেই অ্যাকাউন্ট থেকে বেরিয়ে যায় টাকা। চাকদহের বাসিন্দা, লালবাজার ট্র্যাফিকের ওই অফিসারের নাম সুধাংশু বিশ্বাস। শনিবার তিনি ওই ব্যাঙ্কেও অভিযোগ দায়ের করেছেন।তদন্তকারীরা জানান, ইন্টারনেটে পাওয়া ওই নম্বরে ফোন করে অসুবিধার কথা জানাতেই মোবাইলে একটি মেসেজ পাঠানো হয়।

বিশ্বাস বাড়াতে ওটিপি কাউকে না দেওয়ার জন্যও বলেন অপর প্রান্তের প্রতিনিধি। তদন্তকারীরা জানান, এর পরে ফোন কেটে অ্যাপ ডাউনলোড করতেই অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় টাকা। ইন্টারনেট ঘেঁটে পাওয়া কাস্টমার কেয়ারের নম্বরে ফোন না করতে বলছেন তদন্তকারীরা। কারণ, প্রতারকেরা নিজেদের জাল ইন্টারনেটেও বিছিয়ে রেখেছে। এই সতর্কবার্তা আগেও দেওয়া হয়েছে। তবু সচেতনতা গড়ে উঠছে না, মানছেন তদন্তকারীরা।