কুম্ভ রাশি

কুম্ভ রাশি

রাশি চক্রের একাদশ রাশি কুম্ভ। এই রাশির অধিকর্তা গ্রহ শনি।  এ রাশিকে ইংরেজিতে (Zodiac Aquarius) বলা হয়ে থাকে। Kumbh Rashi  কুম্ভ রাশির মানুষ ধৈর্যশীল ও সতর্ক। একাধিক বিষয়ের কুম্ভর আগ্রহ রয়েছে। প্রচলিত নিয়ম ও শৃঙ্খল ভেঙে এরা নতুন কিছু করতে চায়। আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী কুম্ভ রাশির জাতক-জাতিকারা সাধারণত স্বাধীনচেতা ও পরোপকারী হয়ে থাকে। তারা যথেষ্ট পরিশ্রমী।

অধিকাংশ সময়ই তারা স্বাধীন পেশার প্রতি আগ্রহী হয়ে থাকে। এ রাশির জাতকের জন্য নীল, সবুজ ও বেগুনী শুভ রং। শুভ সংখ্যা ৩৩। কুম্ভ রাশির জাতকের শুভ ধাতু সোনা, রুপা ও হোয়াইট গোল্ড। কুম্ভ রাশির জন্য শুক্র ও শনিবার শুভ দিন। এ রাশির জাতক জাতিকাদের শুভ সঙ্গী অথবা সঙ্গিনী মিথুন ও তুলা। কুম্ভরা মিথ্যাচার ও প্রতারণা ঘৃণা করে এবং তারা ধার দেওয়া ও নেওয়া অপছন্দ করে।

তারা আপনাকে টাকা উপহার হিসেবে দিতে পারে, কিন্তু তাদের কাছে টাকা ধার চেয়ে লাভ হবে না। কুম্ভ রাশির জাত জাতিকারা বুদ্ধিমান। তারা ঠান্ডা মাথার মানুষ, কাজকর্ম স্বচ্ছ রাখতে পচ্ছন্দ করে। কল্পনাশক্তির অনেক প্রখর। তবে অনেক সময় কুম্ভদের অলসতা দেখা যায়। কুম্ভ জাতকদের মনোযোগী হয়ে ওঠার ক্ষমতা সত্যিই অসাধারণ। কুম্ভ জাতক বা জাতিকাদের বন্ধুদের প্রতি বাত্সল্য ছাড়া তেমন ঘনিষ্ঠ কিছু নেই বললেই চলে। 

 এই রাশির ব্যক্তিদের কিছুটা শ্বাসকষ্টের রোগ দেখা যায়। তবে মাঝে মধ্যে এরা একটু অসুস্থ বোধ করতে পারে। এই রাশির ব্যক্তিদের শারীরিক অবস্থার অবন্নতি হতে দেখা যায় মাঝে মধ্যে। তবে এই রাশির ব্যক্তিদের মায়ের শারীরিক সমস্যা চিন্তার কারণ হতে পারে।  এই রাশির ব্যক্তিরা সবকিছুতেই ইতস্ততঃ বোধ করে। সেই কারণে অনেক সময় ভুল সিদ্ধান্তের কারণে, এদের অনেক সিদ্ধান্ত হতাছাড়া হয়ে যায়। মানুষের সঙ্গে সহজেই মিশে যেতে পারে।

বন্ধুত্ব করতে এদের জুড়ি মেলা ভার। পরিচিত মানুষদের সাহায়ে এদের জীবনে সাফল্য আসে। পরিবারের কোন সমস্যা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। পরিবারের সদস্যদের মধ্যে ঝামেলার কারণে কিছু সমস্যা আসতে পারে। তবে পরিবারের সমস্যা অন্যদের সঙ্গে শেয়ার না করাই ভালো। ভালোবাসার ক্ষেত্রে পুরনো সম্পর্ক ঝামেলা বাড়াতে পারে, তবে নতুন সম্পর্ক জীবনে সুখ এনে দেবে। দুঃসময়ে বন্ধুদের পাশে পাবে।

সন্তানদের আচরণ খারাপ না হলেও, তাঁদের পড়াশুনা চিন্তার কারণ হবে। কর্মক্ষেত্রে সফলতা দেখা দেবে। কাজের জায়গার পরিবর্তন নাও হতে পারে। তবে চাকরী হোক কিংবা ব্যবসা, সবক্ষেত্রেই উন্নতি বর্তমান এই রাশির জাতক জাতিকাদের। কর্ম নিয়ে কোন সমস্যা থাকবে না। কর্ম ভালো হলেও, আর্থিক অবস্থা খুব একটা ভালো থাকবে না।

আর্থিক দিক থেকে কিছু সমস্যা দেখা দিতে পারে। তবে ঝামেলা থেকে বেরোতে অনেক কষ্টের সম্মুখীন হতে হবে এই রাশির জাতক জাতিকাদের। বেশি ব্যয়ের কারণে, ঋণ নেওয়ার প্রয়োজন পড়তে পারে। তবে সেই ঋণ পরিশোধ করতেও সক্ষম হবে এই রাশির ব্যক্তিরা।শনি গ্রহের জাতকরাও একা থাকতে ভালবাসে। অবসাদ, নৈরাশ্য, মনের অস্থিরতা, গুপ্তবিদ্যায় ঝোঁক, গণিত, জ্যোতিষ, বিজ্ঞান, প্রভৃতিতে পারদর্শী হয়। কালো কোনও দ্রব্যের ব্যবসায় সাফল্য। এই জাতক জাতিকারা ভাবুক, দার্শনিক ও ধর্মপরায়ণ হয়ে থাকে।

সর্বদাই অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামে রত থাকে এরা। প্রথম জীবনে প্রচুর কষ্ট পেলেও পরে সুখভোগ করে থাকে। এদের অন্তরে যোগীভাব প্রবল থাকে। সাধারণত ভাল স্বভাবের কিন্তু গ্রহ দোষ থাকলে খল ও নিষ্ঠুর প্রকৃতির হয়ে ওঠে। কোনও কোনও ক্ষেত্রে চরিত্রের দোষে কুপথে যেতে দেখা যায়। বেশি ঝামেলা পছন্দ করে না। চাকরির থেকে ব্যবসা ভাগ্য ভাল হয়। জীবনে অনেক বার বাধা আসে আবার শুভ ঘটনাও ঘটে, বিশেষ করে ২৫ থেকে ৫৩ বছর বয়সের মধ্যে। একটু খুঁতখুঁতে হওয়ায় সংসার জীবন মধ্যম হয়।