হঠাৎ করে যৌনসংগম বন্ধ করলে হতে পারে নানা শারীরিক সমস্যা

হঠাৎ করে যৌনসংগম বন্ধ করলে হতে পারে নানা শারীরিক সমস্যা

আজবাংলা   সমাজে যৌনতা নিয়ে আলোচনায় এ সমাজে আজও হাজারো ছুৎমার্গ রয়েছে। বড়দের সামনে যৌনতা নিয়ে প্রশ্ন করতে আজও ইতস্তত বোধ করে অনেকেই। তাই অনেক সময়ই যুবপ্রজন্মের কাছে মিলনের খুঁটিনাটি নিয়ে ভুল ধারণা তৈরি হয়।

নানা কৌতূহলে তাই তারা কোনও পর্নসাইটের প্রতি আসক্ত হয়ে পড়ে তরুণ-তরুণীরা। তবে সমাজ যে গতিতে এগোচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়ে চিন্তাধারার প্রসারও ঘটানোর চেষ্টা চলছে। সুখী দাম্পত্য জীবনে সেক্স এর ভূমিকা অনেক। দৈনন্দিন জীবনের একটি ব্যায়াম বলে এটিকে গণ্য করা হয়।

তবে কোন কারন ছাড়াই হঠাৎই যৌনসংগম বা সেক্স বন্ধ করলে নানা শারীরিক সমস্যা আসতে পারে। করোনা কালে নানা দুশ্চিন্তার কারনে অনেকেই যৌন জীবন অধরা। তবে, এমনটা করলে চলবে না। কারন সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এক ভয়ানক তথ্য।

এইকারনে বিশেষজ্ঞরা জানিয়েছেন, যৌন জীবনকে একবারেই অবহেলা করলে চলবে না। আসুন দেখে নেওয়া যাক, যৌন জীবনকে অবহেলা করলে কি কি রোগ বা শারীরিক সমস্যা হতে পারে।

১. যৌনতায় লিপ্ত হওয়ার পরিমাণ কমে গেলে কমে যেতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত যৌনতায় লিপ্ত হন, তাঁদের শরীরে ইমিউনোগ্লোবিনের পরিমাণ বাড়ে। যেগুলি সাধারণ জ্বর, সর্দি, কাশি থেকে আপনাকে রক্ষা করতে পারে। যৌনতা না থাকলে খাবার, ব্যয়াম ইত্যাদি করতে পরিস্থিতি নিয়ন্ত্রন করা যায়।

২. আপনার হৃদয়ের রোগ বাড়াতে পারে যৌনতার অনিয়মিত অভ্যাস। যৌনতাকে বলা যায় একটি ব্যয়ামের মতো। খালি হাতে ব্যায়ামের এই অভ্যাস চলে গেলে সমস্যা বাড়তে পারে।

৩. এন্ড্রোফিনস ও অক্সিটোসিন হরমোনের নিঃসরণ ঘটায় যৌনতা। ঘুম, ব্যবহার ও অবসাদ নিয়ন্ত্রণে এই হরমোনগুলি বিশেষ ভূমিকা পালন করে থাকে। যৌনতায় লিপ্ত না হলে এগুলির প্রভাব কমতে পারে শরীরে। তাতে সমস্যা বাড়তে পারে।

৪. একজনের বদলে অনেকের সঙ্গে যৌনতায় লিপ্ত হলে বাড়তে পারে নানা রোগের যৌন রোগের সম্ভাবনা। ইউরিনারি ট্র‌্যাক ইনফেকশন, বা যৌন রোগ হতে পারে অসুরিক্ষত যৌনতার কারণে।

৫.মহিলাদের ক্ষেত্রে যৌনাঙ্গের সমস্যা দেখা দিতে পারে। হয়ত সেই সমস্যা খুব সহজে বোঝা যাবে না। কিন্তু পরবর্তীতে আবার যৌনতায় লিপ্ত হওয়ার সময় ওই মহিলার সমস্যা দেখা দিতে পারে।