জেনে নিন কুমড়ো বীজের আশ্চর্যজনক উপকারিতা

জেনে নিন কুমড়ো বীজের আশ্চর্যজনক উপকারিতা

এমন অনেক খাবার আছে যা আমরা ফেলে দেই কিন্তু সেই সমস্ত  খাবারও আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। সেই রকমই একটি খাবার হল কুমড়ো বীজ। কুমড়ো বীজ প্রচুর পুষ্টিগুণে ভরা। কেবল স্বাস্থ্যের জন্যই নয় রূপচর্চাতেও কুমড়োর বীজ খুবই কার্যকর। চলুন জেনে নেওয়া যাক কুমড়োর বীজের গুনাবলী সম্পর্কে–

ডায়বেটিস নিয়ন্ত্রণে : ডায়াবেটিস নিয়ন্ত্রণে কুমড়োর বীজ খুবই উপকারী। কুমড়োর বীজ রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : প্রচুর পরিমাণে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যাল শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কুমড়ো বীজ খুবই উপকারী। এ ছাড়া ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা থেকেও মুক্তি দেয় কুমড়ো বীজ। 

কোষ্ঠকাঠিন্য দূর করে :  কুমড়োর বীজে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। প্রচুর পরিমাণে ফাইবার থাকার ফলে এটি কোষ্ঠকাঠিন্য দূর করে এবং পেট সবসময় পরিষ্কার রাখে।

ওজন কমাতে সাহায্য করে : কুমড়ো বীজে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি তে রয়েছে। শরীরের অতিরিক্ত ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ করে ওমেগা থ্রি। যার ফলে শরীরের ওজন কমাতে সাহায্য করে। 

হাড়ের সমস্যায় : কুমড়ো বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। সেই কারণে কুমড়ো বীজ হাড়ের সমস্যা কমাতে এবং হাড় শক্ত করতে সাহায্য করে।

চুলের সমস্যায় : কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে  ভিটামিন  যা চুল ও মাথার ত্বকের জন্য খুবই উপকারী।  চুলকে উজ্জ্বল ও ঘন করেতেও সাহায্য করে কুমড়ো বীজ।