জেনে নিন ছোলার উপকারী গুন সম্পর্কে

জেনে নিন ছোলার উপকারী গুন সম্পর্কে

ছোলা আমাদের দেশের অতিপরিচিত একটি ডাল। উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার হল ছোলা। হজমে সহায়ক এই ছোলা বেশি পরিমাণে খেলেও সমস্যা হতে পারে। চলুন জেনে নেওয়া যাক ছোলার গুনাবলী সম্পর্কে—

ক্যান্সার রোধে : ছোলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ক্যান্সার রোধেও ছোলা খুবই উপকারী। পুষ্টিবিদরা সেই কারণে ছোলা খাবার পরামর্শ দেন। 

রক্তচাপ নিয়ন্ত্রণ :  ছোলায় প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে। ছোলা থাকা এই ফলিক অ্যাসিড রক্তচাপ নিয়ন্ত্রণে খুবই কার্যকর। 

কোষ্ঠকাঠিন্য দূর করে :  ছোলায় প্রচুর পরিমাণে খাদ্য-আঁশ। খাদ্য আঁশ হজম হয় না। সেই কারণে পায়খানার পরিমাণ বাড়ে এবং পায়খানা নরম থাকে। ফলে কোষ্ঠকাঠিন্য সমস্যা অনেকটা দূর হয়। 

ওজন কমায় : যারা ওজন কমাতে চান তাঁদের জন্য ছোলা খুবই উপকারী। ছোলাতে প্রচুর পরিমাণে রয়েছে খাদ্য আঁশ যা শরীরের ওজন কমাতে সাহায্য করে। 

খারাপ কোলেস্টেরল কমায় : ছোলা খারাপ কোলেস্টরল কমাতে খুবই কার্যকর। ছোলাতে রয়েছে প্রচুর পরিমাণে পলিআনস্যাচুরেটেড ফ্যাট যা শরীরের জন্য ক্ষতিকর নয়।  এর ফলে হৃদরোগের ঝুঁকিও কমে। প্রতি ১০০ গ্রাম খাদ্যোপযোগী ছোলায় প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে  আমিষ ১৮ গ্রাম,  কার্বোহাইড্রেট ৬৫ গ্রাম,  ফ্যাট ৫ গ্রাম, ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ভিটামিন ১৯২ মাইক্রোগ্রাম এবং প্রচুর পরিমাণে ভিটামিন বি-১ ও বি-২ আছে।