খুসকি হওয়ার এই কারণ গুলি জানুন 

খুসকি হওয়ার এই কারণ গুলি জানুন 

ব্যাপক ছাড়ে  Amazon-এ শপিং করতে এই খানে ক্লিক করুন

চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি বড় সমস্যা হচ্ছে খুসকি। মাত্রাতিরিক্ত দূষণের ফলে এখন অনেকেই মোটামুটি সারা বছর খুশকির সমস্যায় ভোগেন। খুশকির ফলে স্ক্যাল্পে চুলকানি, চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। তাই খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে আগে জানতে হবে ঠিক কী কী কারণে খুশকি  হচ্ছে ? আসুন সেই কারণগুলিজেনে নেওয়া যাক ……… 


মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত অথবা শুষ্ক হলে খুশকির সমস্যা দেখা দিতে পারে। তৈলাক্ত ত্বকে ধুলোবালি বেশি জমে। ত্বকের মৃত কোষগুলির অত্যধিক বৃদ্ধি হলে খুশকি হয়। 

যারা গরম জল দিয়ে স্নান করেন, তাদের ক্ষেত্রে খুশকির সমস্যা বেশি লক্ষ্য করা যায়। চুল ধোওয়ার জন্য সবসময়, সাধারণ তাপমাত্রায় জল ব্যবহার করুন। 

খুশকি হওয়ার মূল কারণ হল ফাঙ্গাল ইনফেকশন এমনটাই মত বিশেষজ্ঞদের। এছাড়াও, চুল না ধোওয়া হলে এবং মাথার ত্বকে ঘাম জমে থাকলে, ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়। আর ঘাম ধুলো ময়লা জমে জমে খুশকি হতে পারে। 

ব্যাপক ছাড়ে  Amazon-এ শপিং করতে এই খানে ক্লিক করুন

শ্যাম্পু করার পর চুল ভাল করে না ধুলে বা মাথার তালুতে কন্ডিশনার লাগিয়ে ফেললে এবং ঠিকভাবে না পরিষ্কার করলে, খুশকির সমস্যা দেখা দিতে পারে।

অত্যধিক চিন্তা মাথার ত্বকের ওপর প্রভাব ফেলে, যার ফলে খুশকির সমস্যা দেখা যায়। তাই খুশকি হওয়ার অন্যতম কারণও মানসিক দুশ্চিন্তা হতে পারে।

আমাদের খাদ্যাভ্যাসও ত্বক ও চুলের ওপর গভীর প্রভাব ফেলে। তাই অপুষ্টিকর খাদ্য গ্রহণ এবং জল কম পান করলে, খুশকির সমস্যা দেখা দিতে পারে।

ব্যাপক ছাড়ে  Amazon-এ শপিং করতে এই খানে ক্লিক করুন