হাঁটু , কনুই এবং পায়ের কালো দাগ দূর করার অসাধারণ ঘরোয়া উপায় জেনে নিন !

হাঁটু , কনুই এবং পায়ের কালো দাগ দূর করার অসাধারণ ঘরোয়া উপায় জেনে নিন !
Home remedies , fair skin

আজ বাংলা : আমরা দৈনন্দিন জীবনের বেশিরভাগ সময় বাইরে কাটাই । তাই ধুলোবালির মধ্যে চলাফেরা করলে রোদের তাপে পায়ে ট্যান পড়ে যায় বা ময়লা জমে যায় । তাই অনেক সময় শরীরের অন্যান্য অংশ থেকে তা অনেক বেশি কালো দেখায় ।

এবার জেনে নিন কিভাবে পায়ের কালো ভাব দূর করবেন বাড়িতেই একটি দুর্দান্ত উপায়ে । এছাড়াও এটি হাঁটুর কালো দাগ এবং কনুইয়ের কালো দাগ দূর করতে সাহায্য করে । 

চলুন এবার জেনে নিন অসাধারন একটি ঘরোয়া টিপস । প্রথম একটি খালি বাটি নিন তারপর একটি ঠান্ডা গোটা টমেটো নিন তারপর টমেটোর উপরের অংশটি কেটে ছুরি দিয়ে মাঝখানে কয়েকটা ফুটো করে পুরোপুরিভাবে টমেটো টিকে টিপে নিয়ে ভিতরে পুরো রসটা বাটির  মধ্যে ফেলতে হবে । টমেটোর মধ্যে থাকে ব্লিচিং এর গুনাবলি ।

টমেটোর রস আমাদের স্কিনে ব্লিচ এর কাজ করে । ফলে কি অনেক বেশি ফর্সা হোয়ে যায় । এরপর ওই টমেটোর রস এর মধ্যে পাতিলেবুর রস চিপে দিন । লেবুতে থাকে সাইট্রিক অ্যাসিড যেটি আমাদের স্কিনের ট্যান এবং ময়লা অনেক তাড়াতাড়ি তুলতে সাহায্য করে ।

এবং স্কিন অনেক উজ্জ্বল এবং ফর্সা বানায় । এরপর টমেটোর রস পাতিলেবুর রস দেওয়ার পরে তিন নম্বর জিনিস যেটা দিতে হবে সেটা হলো ইনো (eno) আবার ইনো র বদলে অনেক সময় খাবার সোডাও ব্যবহার করা যায়। ইনো বা খাবার সোডা দেওয়ার পর ভালো করে চামচ দিয়ে মিলিয়ে নিন মিশ্রণটি কে ।

তাহলে একটি খালি বাটিতে টমেটোর রস পাতিলেবুর রস এবং খাবার সোডা দিয়ে তৈরি হয়ে গেল একটি মিশ্রণ । আর এই মিশ্রণটি র মধ্যে দিতে হবে এক চামচ চালের গুঁড়ো তারপর আবার ভালো করে মিলিয়ে নিতে হবে । জাপানের স্কিন হোয়াইটনিং পদ্ধতিতে চালের গুঁড়ো ব্যবহার করা হয়।

 চালের গুঁড়ো আমাদের স্কিনের স্ক্রাবারের কাজ করে । এরপর সমস্ত উপকরণ দিয়ে মিশ্রণটি যখন ভালোমতো তৈরি হয়ে যাবে তখন সেটিকে পায়ের কালো ছাপ, হাঁটুর কালো দাগ, কনুইয়ের কালো ছাপ , এবং ইত্যাদি শরীরের বিভিন্ন জায়গায় যেখানে ট্যান পরে বা ময়লা জমে কাল ভাবের সৃষ্টি হয়েছে সেখানে লাগিয়ে নিন এবং লাগানোর পর হালকা করে মেসেজ করুন ।

৫ থেকে ১০ মিনিট ধরে মেসেজ করতে থাকুন । তারপর ভালো করে জল দিয়ে ধুয়ে নিন । ধোয়ার পর শুকনো কাপড় দিয়ে মুছে নিন । তারপর দেখতে পাবেন নিজেই ফলাফল । কাল ভাব উঠে গিয়ে একদম ফর্সা ভাব প্রকাশিত হবে । মনে হবে ওই জায়গাগুলোতে কোনদিনও কালো ছাপ ছিলই না ।