জেনে নিন বর্ষায় কাপড় থেকে দুর্গন্ধ দূর করার পদ্ধতি

জেনে নিন বর্ষায় কাপড় থেকে দুর্গন্ধ দূর করার পদ্ধতি

আজবাংলা-  যত চেষ্টাই করা হোক না কেনো, বৃষ্টির সময়ে কাপড়ে এক ধরনের ভেজাভাব থেকেই যায়। আর সেটা যতটা না ভেজা আবহাওয়ার জন্য তার চেয়েও বেশি হয় কাপড় শুকানোর পদ্ধতিতে ভুল থাকা। বর্ষাকালে কাপড়ে ছাতা পড়ার গন্ধ দূর করার কিছু প্রচলিত পদ্ধতি রয়েছে। আসুনে আজকের প্রতিবেদন জেনে নেব সেসব পদ্ধতিগুলো।

১. ঘরে কাপড় শুকানো: কাপড় শুকাতে সূর্যের জন্য অপেক্ষা না করে বরং ঘরেই শুকানোর ব্যবস্থা করুন। জানালার কাছাকাছি স্থানে বা পাখার নিচে কাপড় ঝুলিয়ে বাতাসে শুকানো যায়।

২. ওয়ারড্রবে সিলিকনের পাউচ রাখা: সিলিকন পাউচ কাপড়ের দুর্গন্ধ দূর করে। তাই ওয়ারড্রবে শুকনা কাপড় ভাঁজ করে রাখার সময় তা দুর্গন্ধমুক্ত রাখতে সিলিকনের পাউচ রেখে দিতে পারেন।

৩. ব্যবহৃত পোশাক জটলা করে না রাখা: অনেকেই নোংরা কাপড় ও পোশাক একসঙ্গে ওয়াশিং মেশিনের ভেতর বা লন্ড্রির ঝুড়িতে রেখে দেন। অনেকগুলো জমলে পরে এসঙ্গে ধুতে দেন। এভাবে রাখলে বর্ষাকালে কাপড়ের দুর্গন্ধ আরও বাড়িয়ে তোলে। যত কাপড় একসঙ্গে রাখা হয় তার সবই দুর্গন্ধময় হয়ে যায়। তাই ময়লা কাপড় একসঙ্গে না রেখে বরং আলাদা আলাদা করে ঝুলিয়ে রাখা ভালো।

৪. লেবু ও গোলাপে-সুগন্ধিযুক্ত ডিটারজেন্ট ব্যবহার: লেবু একটা অম্লীয় উপাদান যা কাপড়ের দুর্গন্ধ সৃষ্টিকারী ফাঙ্গাস দূর করতে সাহায্য করে। কাপড়ে সজীব ঘ্রাণ আনতে লেবু বা গোলাপের সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।

৫. ডিটারজেন্টের সঙ্গে ভিনিগার ও বেকিং সোডা যোগ করা: ফাঙ্গাস দূর করতে ভিনিগার ও বেকিং সোডা বেশ কার্যকর। এছাড়াও দুর্গন্ধ দূর করতে এই উপাদানগুলো ভালো কাজ করে। তাই কাপড় পরিষ্কার করতে ডিটারজেন্টের সঙ্গে ভিনিগার ও বেকিং সোডা যোগ করে নিতে পারেন।