হলুদ গুঁড়োর কয়কটি আশ্চর্যজনক উপকারিতা জেনে নিন !

হলুদ গুঁড়োর কয়কটি আশ্চর্যজনক উপকারিতা জেনে নিন !
Turmeric powder

আজ বাংলা : হলুদের উপকারিতা - সকলের মধ্যে সবচেয়ে শক্তিশালী মশলা হিসাবে চিহ্নিত এই হলুদ । বহু শতাব্দী ধরে প্রতিটি ভারতীয় পরিবারের চিকিত্সার কাজ করে এই হলুদ ।ভারতে যুগে যুগে হলুদ একটি বিস্ময়কর উপাদান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। এটি একটি এন্টিসেপটিক এবং আরও অনেক গুণ রয়েছে। খাওয়া হোক বা প্রয়োগ করা হোক না কেন, হলুদের উপকারিতা প্রচুর । চলুন জেনে নিই হলুদের কয়েকটি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা

 হলুদ আর্থ্রিটিক ব্যথা থেকে মুক্তি দেয়   অস্টিওআর্থারাইটিস এবং রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের চিকিত্সার ক্ষেত্রে হলুদের প্রদাহ বিরোধী গুণাবলী সহায়ক ভূমিকা পালন করে। অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের ফ্রি র‌্যাডিকেলগুলিও ধ্বংস করে যা কোষগুলিকে ক্ষতি করে। এই রোগে আক্রান্ত যে কোনও ব্যক্তিকে নিজেরাই হালকা জয়েন্টগুলি ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি দিতে প্রতিদিন কাঁচা হলুদ খাওয়া উচিত, যদিও এটি বোঝা উচিত যে এটি ওষুধের বিকল্প হিসাবে দাঁড়ায় না।

হলুদ আপনার মস্তিষ্কের জন্য ভাল  হলুদে আরও একটি পাওয়ার যৌগ রয়েছে যা কার্কিউমিন - অ্যারোমেটিক টার্মেরোন বা এরি-টার্মেরোন হিসাবে অধ্যয়ন করা হয়। গবেষণায় দেখা গেছে যে এই যৌগটি মস্তিষ্কের স্টেম সেলগুলিতে মেরামতকে উত্সাহ দেয় - একই স্টেম সেলগুলি স্ট্রোক এবং আলঝাইমার জাতীয় স্নায়ুজনিত রোগ থেকে পুনরুদ্ধারে সহায়তা করতে পারে। গবেষণায় আরও বলা হয় যে কার্জুমিন আলঝাইমার রোগীদের স্মৃতিশক্তি উন্নত করতে সহায়তা করতে পারে।

হজমে হলুদ সহায়তা করে  হজমজনিত সমস্যায় ভুগলে কাঁচা হলুদ খেলে হজম সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করে। হলুদের প্রধান উপাদানগুলি পিত্তথলি উত্পাদন করার জন্য পিত্তথলিকে উদ্দীপিত করে, তাত্ক্ষণিকভাবে পরিপাকতন্ত্রকে আরও দক্ষ করে তোলে। এটি ফুলে যাওয়া এবং গ্যাসের লক্ষণগুলি হ্রাস করতেও পরিচিত।

হলুদে ক্ষত নিরাময় বৈশিষ্ট্য আছে  মনে রাখবেন যে কোনও কাটা, পোড়া বা সংক্রমণের চিকিত্সার জন্য প্রাচীনকালে প্রতিটি ঘরে হলুদ গুরো ব্যবহৃত হত এর প্রাকৃতিক অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি এটি একটি কার্যকর জীবাণুনাশক করে তোলে। হলুদের পাউডারটি দ্রুত নিরাময়ে সহায়তা করতে আক্রান্ত স্থানে ছিটানো যেতে পারে। 

হলুদ আপনার লিভার ডিটক্সকে সহায়তা করে   হলুদ সেই ক্ষতিকারক এনজাইমগুলির উত্পাদন বাড়িয়ে তোলে যা আমাদের রক্তকে এবং লিভার কে ডিটক্সাইফাই করে এবং বিষাক্ত পদার্থগুলি হ্রাস করে। রক্ত সঞ্চালনের খুব উন্নতি করার মাধ্যমে, ভাল লিভারের স্বাস্থ্যের জন্য হলুদ সহায়ক।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা