লেবু নয় জেনে নিন লেবুর পাতার উপকারিতা

লেবু নয় জেনে নিন লেবুর পাতার উপকারিতা

লেবুর অসাধারণ উপকারের কথা সকলেরই জানা। অনেকেই এমন রয়েছেন, যাঁরা যেকোনও খাবারের সঙ্গেই লেবু খেতে পছন্দ করেন।স্বাস্থ্য উপকারিতার দিক দিয়ে চমত্‍কার একটি ফল লেবু। লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে। কিন্তু জানেন কী, ফলের পাশাপাশি, এর পাতাতেও রয়েছে অসাধারণ কিছু গুণাগুণ, যা আপনার শরীরকে সুস্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে।জেনে নিন লেবু পাতার গুনাবলী সম্পর্কে —

 বমি রোধ করে :যদি কখনো কারো হঠাৎ করে বমি বমি ভাব হয় তাহলে তাতক্ষনিক ভাবে লেবু পাতা খেলে অথবা তার ঘ্রান নিলে আপনার বমি বমি ভাব দূর হয়ে যাবে অল্প সময়ের মধ্যেই।

ক্লান্তি দূর করে : সারাদিন কাজের পর বা অতিরিক্ত গরমের কারণে শরীরে ক্লান্তি অনুভব হয়। লেবু পাতা সেক্ষেত্রে খুবই কার্যকর। লেবু পাতার সঙ্গে মধু মিশিয়ে সরবত বানিয়েও খেলে শরীরের সমস্ত ক্লান্তি দূর হয়। 

ওজন কমাতে :    লেবু পাতা শরীরে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। লেবুর পাতার রস শরীরের বাড়তি মেদ ঝরানো ক্ষেত্রেও খুবই উপকারী।

 রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : লেবুর মতো লেবুর পাতা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। 

দাঁতের কালচে দাগ দূর করে :    দাঁতের কালচে ছোপ দাগ দূর করতে লেবুর পাতা খুবই উপকারী। দু চারটে লেবু পাতা বেটে তার সাথে বেকিং সোডা মিশিয়ে পেস্ট বানিয়ে দাঁত মাজতে হবে। টানা এক সপ্তাহ করলেই দাঁত পরিষ্কার হয়ে যাবে।

পেটে পাথরের সমস্যায় :  পেটে পাথরের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে লেবুর পাতা। খালি পেটে প্রতিদিন সকালে এক চামচ লেবু পাতার রস খেলে পেটের পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

অ্যান্টি-সেপটিক হিসেবে : অনেকে অ্যান্টি-সেপটিক হিসাবেও ব্যবহার করে থাকেন লেবুর পাতা। মশামাছির উপদ্রব থেকে মানব ত্বককে সুরক্ষিত রাখে ও ত্বকের প্রতিরোধক হিসাবে কাজ করে লেবুর পাতা।