ত্বকে টমেটো ব্যবহারের  উপকারিতাগুলি জানুন 

ত্বকে টমেটো ব্যবহারের  উপকারিতাগুলি জানুন 

ভাল স্বাদ, উচ্চ পুষ্টিমান এবং বহুবিধ উপায়ে ব্যবহারযোগ্যতার কারনে টমেটো সর্বত্রই খুব জনপ্রিয়।প্রচুর পরিমানে  ক্যালসিয়াম, ভিটামিন-এ এবং ভিটামিন-সি রয়েছে এই সবজিতে। টমেটোতে লাইকোপেন নামে বিশেষ উপাদান রয়েছে, যা ফুসফুস,কোলন, স্তন, অগ্ন্যাশয়, পাকস্থলী, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি অঙ্গের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে , এ তো গেল টমেটোর পুষ্টিগুণ। রূপচর্চার কাজেও টমেটো খুব কার্যকারী একথাও সকলেই জানেন।সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে টমেটোর জুড়ি নেই , ত্বকের তেলচিটে ভাব, ব্রণ, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডসও দূর করে  টমেটো, ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে তোলে টমেটো । আসুন  ত্বকে টমেটোর উপকারিতাগুলি আর একবার ঝালিয়ে নেওয়া যাক ………

টমেটো ব্রন এবং ফুসকুড়ি সমস্যার সমাধানের ক্ষেত্রে  অত্যন্ত উপকারি। টমেটোর রসের অম্লতা ব্রণ নিরাময়ের ক্ষেত্রে দুর্দান্ত কার্যকর। টমেটোর পাল্পে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান।  টমেটো ভিটামিন এ এবং সি এর দুর্দান্ত উৎস, যা ব্রণ-পিম্পলের সমস্যা দূর করতে অত্যন্ত সহায়ক।

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ

টমেটোতে প্রচুর পরিমাণে এনজাইম বর্তমান, যা এক্সফোলিয়েটর হিসেবে খুব ভাল কাজ করে এবং ত্বকের মৃত কোষ দূর করে। টমেটো পাল্প নিয়ে সরাসরি মুখে ঘষুণ এবং কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। ট্যান দূর করার ক্ষেত্রে টমেটো অত্যন্ত কার্যকর। টমেটোতে থাকা ভিটামিন সানবার্ন ত্বক ঠিক করতে সহায়তা করে।

টমেটো মুখের যত্নের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। এটি কোলাজেন এবং এলাস্টিনের গঠনকে উদ্দীপিত করে, ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সহায়তা করে। এর ফলে ত্বক নরম এবং বলিরেখা মুক্ত থাকে। টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বলিরেখা দূর করতে দুর্দান্ত কার্যকর। টমেটো  অকাল বার্ধক্যও রোধ করতে সহায়তা করে!


টমেটো প্রাকৃতিকভাবে আম্লিক, এটি ত্বকের PH-এর মাত্রার ভারসাম্যতা বজায় রাখে এবং ত্বকের অতিরিক্ত তেলের উৎপাদনকেও নিয়ন্ত্রণ করে। যার ফলে ত্বকের তৈলাক্ত ভাব কমে।টমেটোতে অ্যাসিডিক বৈশিষ্ট্য বর্তমান। তাই টমেটোর রস মুখে লাগানো হলে, ত্বকের অতিরিক্ত তেল ও জমে থাকা ময়লা দূর হয় এবং ব্ল্যাকহেডস তৈরির ক্ষেত্রেও বাধা পড়ে।

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ