পায়ের কড়া নিরাময়ের এই ঘরোয়া উপায়গুলি জানুন 

পায়ের কড়া নিরাময়ের এই ঘরোয়া উপায়গুলি জানুন 

সারাদিনের দৌড়-ঝাপ, দীর্ঘক্ষন পা ঝুলিয়ে বসে থাকা,  নানান ধরণের জুতো পরে হাঁটা, অসমান পথে হাঁটাহাঁটি, হিল জুতোর প্রতি আসক্তি নানান কারণে  পায়ে কড়া পরে। এভাবে পায়ের পাতায় যেখানে বেশি চাপ পরে সেখানে মৃত  কোষ জমে তৈরি হয় কড়া। এই রোগের কোনো সুনির্দিষ্ট চিকিৎসা নেই , তবে ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জেনে নিন পায়ের কড়া নিরাময়ের কিছু ঘরোয়া উপায়। 

হলুদের রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান যা কড়া নিরাময় করে ও ব্যাথা কমায়  । তাই হলুদ গুঁড়োর সাথে মধু বা অ্যালোভেরা জেলের একটা পেস্ট বানিয়ে কড়া স্থানে লাগিয়ে রাখুন যতক্ষণ না পর্যন্ত তা  শুকানো হচ্ছে। শুকিয়ে গেলে ঝামা পাথর দিয়ে ঘষে ধুয়ে  ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। 

পায়ের কড়া থেকে মুক্তি পেতে ৫-৬ টা অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে তাতে ১ চামচ লেবুর রস ও কয়েক ফোঁটা জল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এবার তুলোর সাহায্যে কড়া স্থানে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখার পর একটা ঝামা পাথর দিয়ে ঘষে তুলে নিন। এভাবে ৭-৮ দিন করুন।

বাইরে থেকে বাড়ি ফিরে ভাল করে পা ধোওয়ার পর  দশ মিনিট গরম জলে পা ডুবিয়ে রাখুন , এতে কড়া পরা জায়গাটা নরম হয়ে যাবে। এ বার পা শুকনো করে মুছে কড়ার এলাকায় আঙুলের হালকা চাপ দিয়ে ঘষুন। এমন করলে দিন কয়েকের মধ্যেই ঘষার সময় কড়ার জায়গার মরা চামড়া উঠে আসবে সহজে। 


পায়ের কড়া তুলতে একটা পাত্রে উষ্ণ গরম জলে বেকিং সোডা মিশিয়ে তাতে ৫-৭ মিনিট পা ডুবিয়ে রাখার পর পা মুছে তুলোর সাহায্যে ভিনিগার লাগিয়ে কিছুক্ষন রাখার পর টি ট্রি অয়েল লাগিয়ে রেখেদিন। এভাবে এক সপ্তাহ করলেই আসতে আসতে শক্ত কড়া মিলিয়ে যাবে।