শুধু লেবু নয়,  লেবু পাতারও আছে এই হাজার উপকারিতা 

শুধু লেবু নয়,  লেবু পাতারও আছে এই হাজার উপকারিতা 

ভিটামিন সি সমৃদ্ধ লেবুর উপকারিতা তো  সকলেরই একটুআধটু জানা আছে।লেবুতে ভিটামিন সি ভরপুর থাকায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি মেলা ভার।  লেবুর গন্ধ যে কোনো খাবারে আলাদা করে স্বাদ এনে দেয়। তবে শুধু লেবু নয় লেবু পাতারও হাজার উপকারিতা আছে। তাই আসুন জেনে নেওয়া যাক লেবু পাতার কিছু অসাধারণ উপকারিতাগুলি ………     

দাঁতের কালচে ছোপ দূর করতে কাজ লাগে লেবু পাতা।দাঁতকে সাদা চকচকে করে তুলতে চাইলে সবথেকে সহজ সমাধান হল লেবু পাতা। দু চারটে লেবু পাতা কচলে তার সাথে কিছুটা বেকিং সোডা মিশিয়ে পেস্ট বানিয়ে দাঁত মজুন।   এক সপ্তাহ করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।   

অনেকেই শরীরের বাড়তি মেদ  ঝরাতে গরম জলের  সঙ্গে  লেবুর রস মিশিয়ে পান করেন। কিন্তু জানেন কী?-ওজন কমাতে লেবুর পাতাও খুব কার্যকরী ভুমিকা পালন করে। লেবু পাতার রস খেলেও ওজন অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।তাই বাড়তি মেদ ঝরাতে এটি একটি ভালো বিকল্প হতে পারে।

বমি আটকানোর মোক্ষম দাওয়াই হল লেবু পাতা।আপনার যদি দীর্ঘক্ষণ বাসে যাতায়াত করলে বমি বমি ভাব আসে তাহলে সঙ্গে অবশ্যই রাখুন লেবুপাতা। আবার গর্ভবতী মায়েদেরও বমি ভাব অনুভূত হয়। এই সমস্যা থেকে মুক্তির দিতে পারে লেবু পাতা। এক্ষেত্রে কয়েকটি লেবুপাতা হাতে কচলে নিয়ে এর ঘ্রাণ নিলেই বমিভাব কেটে যায়।  

সারাদিন কাজের পর বা অতিরিক্ত গরমের জেরে শরীরে ক্লান্তি অনুভব হতে পারে। লেবু পাতার সঙ্গে মধু মিশিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। এতে শরীরের সমস্ত ক্লান্তি দূর করা সম্ভব। লেবু পাতা জলশূণ্যতা থেকেও মুক্তি দেয়। এছাড়াও লেবু গাছের নির্যাস বিভিন্ন কীটপতঙ্গ এবং মশামাছির উপদ্রব থেকে আমাদের ত্বককে সুরক্ষিত রাখে।