একদম ঘরোয়া উপায়ে কিভাবে অ্যালোভেরা জেল বানাবেন জেনে নিন

একদম ঘরোয়া উপায়ে কিভাবে অ্যালোভেরা জেল বানাবেন জেনে নিন

আজ বাংলা: অ্যালোভেরা জেল...আমাদের ত্বকের জন্য এই জেল খুবই উপকারী।আমাদের মধ্যে অনেকেই থাকেন যারা শরীর এবং স্বাস্থ্য সম্পর্কে যথেষ্ট সচেতন । 


নিয়মিত খাবার দাবার থেকে শুরু করে ঘুম থেকে ওঠা এবং সারাদিনে যাবতীয় কাজ কর্মের রুটিনটা অক্ষরে অক্ষরে মেনে চলে।

এছাড়া এর পাশাপাশি ত্বকের যত্ন নিয়ে থাকেন অনেকে। তার জন্য বাজার থেকে বিভিন্ন নামিদামি ক্রিম ব্যবহার করে থাকে।

তবে আমরা জানি অ্যালোভেরা জেল একটি উপকারী জেল ত্বকের ক্ষেত্রে । যা নিমিষে ত্বকে কালো ভাব ,উজ্জ্বলতার হ্রাস বা দাগ দূর করতে সাহায্য করে। এছাড়াও ত্বকের বয়স জনিত কারণে যে ছাপ সেটিও দূর করে থাকে আলোভেরা জেল। 

অতএব অ্যালোভেরা জেল অত্যন্ত উপকারী ত্বকের ক্ষেত্রে। কিন্তু এটি বাজারে কিনতে গেলে অনেকটা দাম পড়ে যায় এবং শুদ্ধতা নিয়েও অনেক সময় সংশয় থাকে। তবে এর চিন্তা নয়। একদম বাড়িতেই বানিয়ে ফেলুন এই জেল।

কয়েকটি উপায়ে।  প্রথমে আগের দিন রাত্রে ৬ থেকে ৭ টি অ্যালোভেরা পাতা কেটে রাখবেন।


পরের দিন এবং পরদিন সকাল এ ভালো করে জলে ধুয়ে সেই পাতাগুলি কে ভাল করে মিক্স করে নেবেন । অর্থাৎ মিক্সার দিয়ে ভালো করে পেস্ট করে নেবেন এবং সেখান থেকে যে জেল বেরোবে সেটা ছাঁকনির মাধ্যমে এলটি পাত্রে রাখুন । 


এরপর ওই জেলের মধ্যে দুই থেকে তিন ফোঁটা গ্লিসারিন যোগ করুন এবং তার সাথে বাজারে খুব অল্প পরিমাণ দামে কিনতে পাওয়া যায় ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে দিন।
 

এরপর মিশ্রনটিকে ভালোভাবে নাড়তে থাকুন এবং ঘণ্টা দুয়েকের জন্য ফ্রিজের মধ্যে রেখে দিন। দু’ঘণ্টা পর আপনি নিজেই দেখতে পারবেন বাজার থেকে কিনে আনা অ্যালোভেরা জেল এর থেকে অনেকগুলো খাঁটি আপনার বাড়ি তৈরি এই জেল যা আপনি নিয়মিত ত্বকের যত্নের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন