ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া নিষিদ্ধ করার দাবি তুললে চিঠি মোদীকে

ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া নিষিদ্ধ করার দাবি তুললে চিঠি  মোদীকে

সবে মাত্র পাবজি মোবাইল ইন্ডিয়ার নতুন ভার্সান ‘ব্যাটেলগ্রাউন্ডস ইন্ডিয়া’- র প্রি-রেজিস্ট্রেশন শুরু হয়েছে। আর তার মধ্যেই এই গেম নিষিদ্ধ করার দাবি উঠল। অরুণাচলপ্রদেশের এমএলএ নিনগং এর্নিং (Ninong Ering) এই দাবি জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই প্রসঙ্গে চিঠিও লিখেছেন তিনি। নিনগংয়ের মতে, দক্ষিণ কোরিয়ার সংস্থা ক্র্যাফটন নির্মিত গেম ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভারতে লঞ্চ হলে দেশের আইন বিঘ্নিত হবে।

নিনগংয়ের অভিযোগ, নাম বদলে নতুন রূপে গেম লঞ্চ করলেও আদতে এসব কারসাজি। আগেরই গেম পুনরায় লঞ্চ করার পরিকল্পনা করছে গেম নির্মাণ সংস্থা। সামান্য কিছু পরিবর্তন করে এই গেম লঞ্চ করে ইউজারদের তথ্য সংগ্রহের পরিকল্পনা রয়েছে ক্র্যাফটনের, এমন অভিযোগও এনেছেন ওই এমএলএ। টুইটারে তিন পেজের একটি চিঠিও লিখেছেন তিনি।

আইজিএন ইন্ডিয়ার তরফে প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ভারতে নিষিদ্ধ হয়েছিল পাবজি মোবাইল ইন্ডিয়া। এরপর থেকে অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল ভারতে ফিরবে পাবজি। গেমের মালিকানা বদলে যায়। অবশেষে ভারতে লঞ্চ হয়েছে এই গেম। নতুন নাম হয়েছে ‘ব্যাটেলগ্রাউন্ডস ইন্ডিয়া মোবাইল’।

তবে গুগল প্লে স্টোরে এই গেমের প্রি-রেজিস্ট্রেশনের লিঙ্কে ‘পাবজি’ শব্দের উল্লেখ পাওয়া গিয়েছে। এই নিয়েও নিজের চিঠিতে অভিযোগ জানিয়েছেন অরুণাচলের ওই বিধায়ক। IGN India গুগল প্লে স্টোরে' ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া'- র প্রি-রেজিস্ট্রেশন লিঙ্কের ইউআরএল- এ এই 'পাবজি' শব্দের উল্লেখ পেয়েছে। সেখানে স্পষ্ট ভাবেই 'pubg.imobile' লেখা রয়েছে। কিন্তু কেন পাবজি-র নাম লেখা হয়েছে তা এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি। হতে পারে ভুলবশত এমনটা হয়েছে। অথবা ইচ্ছাকৃতই এমনটা করা হয়েছে। তবে কেন এই ‘পাবজি’ শব্দ লেখা হয়েছে তা নিয়ে উঠছে প্রশ্ন।