লকড ফেসবুকের প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

লকড ফেসবুকের প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

 বন্ধুত্বের আবেদন তাও আবার লকড্ প্রোফাইল থেকে (Locked Facebook Profile)। অনেকের কাছেই বিষয়টি বিরক্তের কারণ হয়। যদিও কিছু সহজ উপায়েই (Tricks) লকড প্রোফাইল দেখে নিতে পারবেন। লক করা প্রোফাইল থেকে তাই কেউ বন্ধুত্বের অনুরোধ পাঠালে সমস্যা দেখা দেয়। অনেকেই এখন সোশ্যাল হ্যান্ডেলে লিখে রেখে দেন, লক করা প্রোফাইল থেকে বন্ধুত্বের অনুরোধ পাঠাবেন না। অনেক সময়েই ফেসবুকে নানা রকম ফ্রেন্ড রিকুয়েস্ট পাই আমরা। তার মধ্যে বেশ কয়েকটি প্রোফাইল লক করা থাকে। ফলে যিনি ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠিয়েছেন, তিনি বন্ধু হওয়ার যোগ্য কীনা, তাই বুঝে ওঠা যায় না।অনেকেই লকড প্রোফাইল থেকে রিকুয়েস্ট পেলে বিরক্ত হন।

অনেকে বাধ্য হয়েই রিকুয়েস্টটি ডিলিট করে দেন। ফলে ইচ্ছা থাকলেও বন্ধুত্বের সীমারেখা নির্দিষ্টই থেকে যায়। অর্কুট জমানা পেরিয়ে বন্ধুত্বের এই ধারাবাহিকতা বজায় রেখেছে তাই ফেসবুকই। অনায়াসে তাই চেনা-অচেনা বিভিন্ন মানুষের দরজায় কড়া নেড়ে বলা যায়, 'চাইছি তোমার বন্ধুতা'। কিন্তু সমস্যা তৈরি করে সেই লকড প্রোফাইল। আপনি যাঁর প্রোফাইল দেখবেন বা যিনি রিকুয়েস্ট পাঠিয়েছেন, তাঁর সম্পর্কে জানতে গেলে, প্রোফাইল দেখা জরুরি। সেখানেই বাধা পড়লে বন্ধুত্বও হয় না। ফেসবুক জুড়ে এই লক করা ফেসবুক প্রোফাইলের সংখ্যা ক্রমেই বাড়ছে। কিন্তু কিছু সহজ পদ্ধতি রয়েছে, যেখান থেকে দেখা যাবে লক করা প্রোফাইলটির আনাচ কানাচ। যদিও এই পদ্ধতিগুলির ব্যবহার করতে গেলে মোবাইল চলবে না, লাগবে ডেস্কটপ বা ল্যাপটপ।

লকড্ প্রোফাইল

১. লক করা প্রোফাইলটির ইউজার নেমটি দেখে নিন। তারপর http://graph.facebook.com/username/userid/picture?width=2000&height=2000 এই ইউআরএলটি ফেসবুকের অ্যাডরেস বারে কপি পেস্ট করুন। এবার ইউজার নেমের জায়গায় লকড প্রোফাইলের নামটি লিখুন। তা হলেই লক করা প্রোফাইলের ছবিটি দেখতে পাবেন।

২. লক করা প্রোফাইলটি ডেস্কটপ বা ল্যাপটপে খুলে সেই প্রোফাইলটির ছবির উপরে রাইট ক্লিক করুন। সেখানে যে কয়েকটি বিকল্প থাকবে, তার মধ্যে 'কপি ইমেজ অ্যাড্রেস'-এ ক্লিক করুন। এবার একটি নতুন উইন্ডো খুলে সেই কপি করা ইমেজ অ্যাড্রেসের ইউআরএলটি পেস্ট করুন। তা হলেই লক করা প্রোফাইলটির ছবিটি আপনি দেখতে পাবেন।

এ ছাড়া আরও কিছু পদ্ধতি আছে। যা ব্যবহার করে আপনি খুব সহজেই লকড করা প্রোফাইল দেখতে পারবেন। যার প্রোফাইল দেখতে চাইছেন, তাকে একটি মেসেজ পাঠান। যা ইচ্ছে তাই লিখে পাঠাতে পারেন। তবে এমন কিছু লিখুন, যা পড়ে সে আপনাকে রিপ্লাই দিতে বাধ্য হয়। যদি মেসেজের উত্তর আসে, তাহলে আপনি অনায়াসেই তার প্রোপাইলে ঢুকতে পারবেন। গুগল ক্রোমের একটি প্রি এক্সটেনশন হচ্ছে পিকচারমেট। এটি ব্যবহার করে আপনি কারো ফ্রেন্ড হওয়া ছাড়াই লক করা যেকোনো ফেসবুক প্রোফাইল ঘুরে আসতে পারবেন।

এক্ষেত্রে নিচের স্টেপগুলো অনুসরণ করুন-

১. পিকচার মেটের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। সেখান থেকে গুগলক্রোমের এক্সটেনশটি ইনস্টল করে নিন।

২. ব্রাউজার রিস্টার্ট দিন অর্থাৎ ক্লোজ করে আবার ওপেন করুন।

৩. এবার ফেসবুকে যান।

৪. এবার যার প্রোফাইলে দেখতে চান, তার নাম লিখে সার্চ দিন। ওপেন হবে।