কলকাতায় উদ্ধার প্রচুর আফগানি মুদ্রা, ধৃত দুই আফগান নাগরিক

কলকাতায় উদ্ধার প্রচুর আফগানি মুদ্রা, ধৃত দুই আফগান নাগরিক

আফগানিস্তানে তাণ্ডব চালাচ্ছে তালিবানরা (Taliban Terror)। এর মধ্যেই কলকাতা থেকে উদ্ধার হল বিপুল আফগানিস্তানের মুদ্রা। গোপন সূত্রে খবর পেয়ে দু'জনকে গ্রেপ্তার করে শুল্ক দপ্তর। আফগানিস্থানে (Afghanistan) যেখানে তালিবানরা তাণ্ডব চালাচ্ছে, পর পর হয়েছে বিস্ফোরণ ঘটানো হচ্ছে, গুলিতে মৃত্যু হয়েছে বহু মানুষের, সেখানে কলকাতার (Kolkata) বুকে প্রায় ৩০ লক্ষ আফগানের মুদ্রা উদ্ধার নিয়ে নতুনভাবে ভাবনাচিন্তা করতে শুরু করেছেন গোয়েন্দারা।

শুল্ক দপ্তরের গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই গোয়েন্দাদের কাছে খবর আসছিল যে, কলকাতায় কয়েকজন সন্দেহভাজনের কাছে রয়েছে প্রচুর 'আফগানি', যা আফগানিস্তানের মুদ্রা (Afghani currency ) বলেই পরিচিত। সেই সূত্র ধরেই শনিবার মধ্য কলকাতার হেয়ার স্ট্রিট থানা এলাকার মহাকরণের কাছে বিবাদি বাগ এলাকায় হানা দেন গোয়েন্দারা।

দুই সন্দেহভাজনকে ধরা হয়। তাদের কাছ থেকে উদ্ধার হয় ২৯ লক্ষ ৯০ হাজার আফগানি মুদ্রা। ভারতে এই মুদ্রার মূল্য ২৫ লক্ষ ৮০ হাজার টাকা। ধৃত দুই ব্যক্তি আফগানিস্তানের বাসিন্দা (Afghan citizens) বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। মধ্য ও দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় আফগানিস্তানের বাসিন্দারা বসবাস করেন, যাঁরা কাবুলিওয়ালা বলেই পরিচিত।

তাঁরা ঋণ দেওয়ার ব্যবসা করেন। যদিও ওই ব্যবসার লেনদেন হয় ভারতীয় টাকায়। সেখানে আফগানিস্তানে টাকা কীভাবে কলকাতায় এল, তা নিয়ে গোয়েন্দারা তদন্ত শুরু করেছেন। আফগানিস্থানে থেকে বিপুল পরিমাণ টাকা নিয়ে চোরাপথে পাকিস্তান থেকে কেউ পালিয়ে এসেছেন বলে সন্দেহ গোয়েন্দাদের। তালিবানদের ভয়ে আফগানিস্তান থেকে পালিয়ে এসে সেই টাকা ভারতীয় মুদ্রায় পরিবর্তন করার চেষ্টা করা হচ্ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। এই চক্রের বাকিদেরও সন্ধান চলছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।