বঙ্গোপসাগরে নিম্নচাপ, রাজ্যে ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে নিম্নচাপ, রাজ্যে ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা

আকাশে মেঘের ঘনঘটা। আবহাওয়া বদলাবে রবিবার থেকেই। নেপথ্যে নিম্নচাপের ভ্রুকুটি। শনিবার বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ তৈরি হওয়ার কথা। এরফলেই রবিবার থেকে উত্তর এবং দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টিপাত, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। চলতি মরশুমে সেভাবে ভারী বৃষ্টিপাত পায়নি শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। ফলে বৃষ্টিপাতের ব্যাপক ঘাটতি তৈরি হয়েছিল।

সম্প্রতি মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। এই নিম্নচাপে দরুনই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানাচ্ছিল হাওয়া অফিস। কিন্তু, পরবর্তী সময়ে সেই নিম্নচাপ শক্তি হারিয়ে ফেলায় সেভাবে বৃষ্টিপাত হয়নি দক্ষিণবঙ্গে। কিন্তু, নতুন করে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। শনিবার এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলেই প্রাথমিকভাবে মনে করছেন আবহাওয়াবিদরা।

এই নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে এর শক্তি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।  প্রাথমিকভাবে জানা যাচ্ছে, উপকূলের জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টিপাত হতে পারে। শনিবারও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এদিকে দক্ষিণবঙ্গে জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ বদল হবে না।

তবে বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় অস্বস্তি বাড়বে।  সকাল থেকেই শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা। এদিন শহরে ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃষ্টি বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। এদিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি এবং শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৪.৫ মিলিমিটার। শনিবার দিনভর শহরের আকাশ থাকবে মেঘলাই।

রবিবার ভারী বৃষ্টিপাত পেতে পারে তিলোত্তমা।  শনি এবং রবিবার উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি-এই তিন জেলাতে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রা অপেক্ষাকৃত বেশি থাকবে। রবিবার থেকে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ।