মাদারিহাট বিধানসভা | আলিপুরদুয়ার জেলার একটি বিধানসভা কেন্দ্র Madarihat

মাদারিহাট বিধানসভা | আলিপুরদুয়ার জেলার একটি বিধানসভা কেন্দ্র Madarihat

আলিপুরদুয়ার পুরসভা এবং মাদারিহাট–বীরপাড়া, আলিপুরদুয়ার–১, আলিপুরদুয়ার–২, ফালাকাটা, কালচিনি ও কুমারগ্রাম–এই ছয়টি ব্লক নিয়ে আলিপুরদুয়ার জেলা গঠিত হয়। এই জেলায় ৬৬টি গ্রাম পঞ্চায়েত ও ৯টি সেনসাস টাউন আছে। জেলার সদর আলিপুরদুয়ার। আলিপুরদুয়ার জেলার থানাগুলি হল আলিপুরদুয়ার, শামুকতলা, কুমারগ্রাম, ফালাকাটা, কালচিনি, জয়গাঁ, মাদারিহাট ও বীরপাড়া। এই জেলায় ভারতের দু’‌টি জাতীয় উদ্যান আছে - বক্সা ও জলদাপাড়া জাতীয় উদ্যান।

আলিপুরদুয়ার পুরসভা ছাড়াও এই জেলায় ছ’‌টি ব্লকের অধীনে ন’‌টি সেনসাস টাউন ও ৬৬টি গ্রামপঞ্চায়েত আছে। মাদারিহাট বিধানসভা কেন্দ্র আলিপুরদুয়ার জেলার একটি বিধানসভা কেন্দ্র।মাদারিহাট (বিধানসভা কেন্দ্র) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আলিপুরদুয়ার জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই আসনটি (এসটি) জন্য সংরক্ষিত।  

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ১৪ নং মাদারিহাট (এসটি) বিধানসভা কেন্দ্রটি মাদারিহাট - বিরপাড়া সিডি ব্লক এবং বিন্নাগুড়ি এবং সাকোয়াঝোড়া -১ গ্রাম পঞ্চায়েত গুলি ধুপগুড়ি সিডি ব্লকের অন্তর্গত।মাদারিহাট (এসটি) বিধানসভা কেন্দ্রটি ২ নং আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র(এসটি) র অন্তর্গত। ২০০৬ এবং ২০০১ রাজ্যের বিধানসভা নির্বাচনে, আরএসপি'র কুমারী কুজুর যথাক্রমে ১৪ নং মাদারিহাট (এসটি) আসনটিতে জয়ী হন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অতুল সুবা এবং তৃণমূল কংগ্রেসের নরেন্দ্র নাথ কার্জীকে পরাজিত করেন।

অধিকাংশ বছরে প্রতিযোগিতাগুলিতে বিভিন্ন ধরনের কোণঠাসা করে ছিল কিন্তু শুধুমাত্র বিজয়ী ও রানার্সকে উল্লেখ করা হচ্ছে। ১৯৯৬ সালে আরএসপি'র সুশীল কুজুর কংগ্রেসের পুষ্পা রানী লিলি কিন্ডোকে পরাজিত করেন, ১৯৯১ সালে কংগ্রেসের টুনা টোপোএবং ১৯৮৭ সালে এবং ১৯৮২ সালে কংগ্রেসের জগৎ বারিয়াকে পরাজিত করে। ১৯৭৭ সালে আরএসপি এর এ.এইচ.বেস্টারআইচ কংগ্রেসের ধীরেন্দ্র নারজিনারিকে পরাজিত করেন। আরএসপি এর এ.এইচ.বেস্টারআইচ জিতেছিলেন ১৯৭২ সালে, ১৯৭১সালে  এবং ১৯৬৯ সালে।

কংগ্রেসের ডি এন রাই ১৯৬৭ সালে জয়ী হন।  আরএসপি এর এ.এইচ.বেস্টারআইচ ১৯৬২ সালে জয়ী হন। ২০২১ বিধানসভা নির্বাচনে ৮৯,৯১৩ ভোট পেয়ে জয়ী বিজেপির মনোজ টিগ্গা। অন্যদিকে তৃণমূল প্রার্থী রাজেশ লাকড়া (টাইগার) ৬০,৫৯১টি ভোট পেয়েছেন।  তৃণমূল কংগ্রেস রাজেশ লাকড়া ৬১,০৩৩ ভোট, বিজেপি মনোজ টিগ্গা ৯০,৭১৮ ,আরএসপি সুভাষ লোহার   ৭,০৭২,এসইউসি সুধীস্ট বরাইক  ৯৬৭, বিএসপি উত্তম বড়ুয়া  ১,৬৯৬

 ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৬,৯৮৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী পদম লামা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৪৪,৯৫১৷ বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী পদম লামাকে ২২,০৩৪ ভোটে পরাজিত করেন। ২০১১ সালের নির্বাচনে আরএসপি'র কুমারী কুজুর বিজেপির মনোজ টিগ্গাকে পরাজিত করেছিলেন। ২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে আরএসপির কুমারী কুজুর জিতেছিলেন।

১৯৯৬ সালে আরএসপির সুশীল কুজুর কংগ্রেসের পুষ্পারানি লিলি কিন্ডো, ১৯৯১ সালে কংগ্রেসের টুনা টোপো, ১৯৮৭ ও ১৯৮২ সালে কংগ্রেসের জগৎ বারিয়াকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে আরএসপির এ.এইচ.বেস্টারআইচ কংগ্রেসের ধীরেন্দ্র নারজিনারিকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৬৯, ১৯৭১ ও ১৯৭২ সালে এই আসনে জিতেছিলেন আরএসপির এ.এইচ.বেস্টারআইচ।১৯৬৭ সালে কংগ্রেসের ডিএন রাই জিতেছিলেন। ১৯৬২ সালে আরএসপির এ.এইচ.বেস্টারআইচ এই আসনে জয়ী হয়েছিলেন।

 

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন, ২০১৬ বিজেপি-র মনোজ টিজ্ঞা তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের পদম লামাকে পরাজিত করে।বিজেপিমনোজ টিজ্ঞা৬৬,৯৮৯তৃণমূল কংগ্রেসপদম লামা৪৪,৯৫১আরএসপিকুমারী কুজুর২৯,৮৮৫জেএমএমপদম ওরাওঁ৩,০৮৯এসইউসিআই(সি)সুধিস্ট বারাইক২,৩১৯[[নোটা|{{টেমপ্লেট:নোটা/মেটা/সংক্ষিপ্তনাম}}]]উপরের কেউ না৫,০৬৮সংখ্যাগরিষ্ঠতা২২,৩০৮ভোটার উপস্থিতি১৫২,৩০১ 

২০১১ সালের নির্বাচনে, আরএসপি'র কুমারী কুজুর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির মনোজ টিগগাকে পরাজিত করেন।আরএসপিকুমারী কুজুর৪২,৫৩৯বিজেপিমনোজ টিজ্ঞা৩৪,৬৩০কংগ্রেসঅতুল সুব্বা২৬,০২৭জেএমএমজেরোম লাকরা২২,৫৪১নির্দলরমেশ ওরাওঁ৪,৯২৩রাষ্ট্রীয় দেশজ পার্টিসমীর বেক২,৫৫৩সংখ্যাগরিষ্ঠতা৭,৯০৯ ভোটার উপস্থিতি ১৩৩,২১৩ 

 বিধানসভার বিধায়ক 

১৯৬২মাদারিহাটএ.এইচ.বেস্টারাইচ বিপ্লবী সমাজতন্ত্রী দল, ১৯৬৭ ডি.এন.রাইভারতীয় জাতীয় কংগ্রেস, ১৯৬৯ এ.এইচ.বেস্টারাইচবিপ্লবী সমাজতন্ত্রী দল, ১৯৭১এ.এইচ.বেস্টারাইচবিপ্লবী সমাজতন্ত্রী দল,১৯৭২এ.এইচ.বেস্টারাইচবিপ্লবী সমাজতন্ত্রী দল,১৯৭৭এ.এইচ.বেস্টারাইচবিপ্লবী সমাজতন্ত্রী দল, ১৯৮২সুশীল কুজুরবিপ্লবী সমাজতন্ত্রী দল ,১৯৭৮সুশীল কুজুরবিপ্লবী সমাজতন্ত্রী দল ,১৯৯১সুশীল কুজুরবিপ্লবী সমাজতন্ত্রী দল ,১৯৯৬সুশীল কুজুরবিপ্লবী সমাজতন্ত্রী দল,২০০১কুমারী কুজুরবিপ্লবী সমাজতন্ত্রী দল ২০০৬কুমারী কুজুরবিপ্লবী সমাজতন্ত্রী দল,২০১১কুমারী কুজুরবিপ্লবী সমাজতন্ত্রী দল,২০১৬মনোজ টিজ্ঞা ভারতীয় জনতা পার্টি