স্নানযাত্রার মাহাত্ম এবং এই দিনের বিশেষ কিছু ফলদায়ী টোটকা

স্নানযাত্রার মাহাত্ম এবং এই দিনের বিশেষ কিছু ফলদায়ী টোটকা

স্নানযাত্রা Snana Yatra অত্যন্ত পবিত্র একটি উৎসব। যা অতি নিয়ম নিষ্ঠার সঙ্গে পালন করা হয়। স্নানযাত্রার দিনটি জগন্নাথদেবের জন্মদিন হিসাবে পালন করা হয়। এই দিন পুরী তথা দেশের বিভিন্ন জায়গায় উৎসব পালিত হয়। এই দিনটি অত্যন্ত শুভ একটি দিন বলে মানা হয়। মনে করা হয় এই দিন যে কোনও শুভ কাজ করলে খুবই শুভ ফল লাভ করা যায়। এমন কিছু কাজ রয়েছে যা এই দিন করলে জীবনে নানা দিক থেকে বিশেষ উপকার পাওয়া যায়। 

স্নানযাত্রার পূর্বসন্ধ্যায় জগন্নাথ, বলভদ্র, সুভদ্রা, সুদর্শন চক্র ও মদনমোহনের বিগ্রহ একটি বিশাল শোভাযাত্রা সহকারে মন্দিরের গর্ভগৃহ থেকে বার করে স্নানবেদীতে এনে রাখা হয়। ভক্তেরা এই সময় জগন্নাথকে দর্শন করতে আসেন। স্নানযাত্রার দিন মন্দিরের উত্তর দিকের কূপ থেকে জল এনে মন্ত্রোচ্চারণের মাধ্যমে তার শুদ্ধিকরণ করা হয়।

তারপর ১০৮টি কলসে সেই জল নিয়ে বিগ্রহগুলিকে স্নান করানো হয়। সেই দিন সন্ধ্যাবেলা স্নানপর্বের সমাপ্তির পর জগন্নাথ ও বলভদ্রকে গণেশের রূপে সাজানোর জন্য হস্তীমুখ-বিশিষ্ট মস্তকাবরণী পরানো হয়। জগন্নাথের এই রূপটিকে বলা হয় 'গজবেশ'। প্রথাগত বিশ্বাস অনুসারে, স্নানযাত্রার পর জগন্নাথ অসুস্থ হয়ে পড়েন। এই সময় তাকে রাজবৈদ্যের চিকিৎসাধীনে গোপনে একটি সংরক্ষিত কক্ষে রাখা হয়।

জগন্নাথের এই অসুস্থতার পর্যায়টি 'অনসর' নামে পরিচিত। এই সময় ভক্তেরা দেবতার দর্শন পান না। তাদের দর্শনের জন্য বিগ্রহের পরিবর্তে মূল মন্দিরে তিনটি পটচিত্র রাখা হয়। এই সময় ভক্তেরা ব্রহ্মগিরিতে অলরনাথ মন্দিরে যান। তারা বিশ্বাস করেন, অনসর পর্যায়ে জগন্নাথ অলরনাথ রূপে অবস্থান করেন। কথিত আছে, রাজবৈদ্যের আয়ুর্বৈদিক 'পাঁচন' খেয়ে এক পক্ষকালের মধ্যে সুস্থ হয়ে ওঠেন। তারপর ভক্তেরা আবার তাকে আবার দর্শন করতে পারেন।

দেখে নিন কোন কাজের মাধ্যমে উপকৃত হওয়া যায়—

• সর্বপ্রথম এই দিন গঙ্গাস্নান করতে হবে। নতুন বস্ত্র পরে গঙ্গাস্নান করতে হবে, তার পর জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তিকে স্নান করাতে হবে।

• গঙ্গাজল, কাঁচা দুধ, চন্দন এবং আতর একত্রে মিশিয়ে স্নান করাতে হবে।

 • যদি সম্ভব হয় ১০৮টি তুলসিপাতা জগন্নাথদেবের চরণে অর্পণ করতে হবে। ১০৮টি সম্ভব না হলে ২৮টি তুলসিপাতাও দেওয়া যেতে পারে।

• এই দিন জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার বিগ্রহের সামনে একটি করে গোলাপ অর্পণ করুন। • জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার বিগ্রহে ৫ রকম ফল প্রদান করুন।

• যে কোনও এক জন ব্রাহ্মণকে সাধ্য মতো কিছু দান করুন।