মেইল আইডি অজান্তে শেয়ার হয়নি তো? জানা যাবে কী ভাবে?

মেইল আইডি অজান্তে শেয়ার হয়নি তো? জানা যাবে কী ভাবে?

বর্তমানে Gmail একটি খুবই গুরুত্বপূর্ণ অ্যাপ। অফিসের কাজ, স্কুলের কাজ ইত্যাদি প্রায় সব কাজেই Gmail গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর মাধ্যমে যে কোনও জায়গায় কোনও ডকুমেন্ট বা তথ্য পাঠানো যায় মেলের মাধ্যমে। নিজেদের Gmail অ্যাকাউন্টে প্রতিনিয়ত আসতে থাকে নানা ধরনের মেল। এর মধ্যে কিছু দরকারি মেল হলেও অধিকাংশ মেলের কোনও গুরুত্ব থাকে না। কেউ চা য়না তাদের Gmail অ্যাকাউন্টের ইনবক্স ভরে থাক স্প্যাম মেলে (Spam Mail)।

এক্ষেত্রে যারা সে সব মেল পাঠাচ্ছে তাদের আনসাবস্ক্রাইব করা ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু এটি ছাড়াও আরেকটি উপায় রয়েছে তাদের ট্র্যাক করার। Gmail-এর নতুন ট্রিকের মাধ্যমে তাদের ট্র্যাক করা সম্ভব যারা প্রতিনিয়ত শেয়ার করে চলেছে মেল। এক নজরে দেখে নেওয়া যাক Gmail-এর সেই নতুন ট্রিক। প্রথমেই নিজেদের Gmail আইডিটিকে মডিফাই করতে হবে। এর মাধ্যমে অন্যান্য মেল অ্যাড্রেসকে আইডেন্টিফাই করা সহজ হবে। নিজেদের মেল আইডি কোথাও শেয়ার করার সময়, সেই মেল আইডির সঙ্গে "+" বসিয়ে দিতে হবে।

গ্রসারি স্টোর বা পেট্রল পাম্পে নিজেদের মেল আইডি শেয়ার করার আগে এটি যোগ করে দিতে হবে। যদি কারও Gmail আইডি হয় [email protected]। সেক্ষেত্রে এই মেল আইডির সঙ্গে "+" বসিয়ে দিতে হবে। যেমন, [email protected] বা [email protected]

এর ফলে সেই গ্রসারি স্টোর বা মল থেকে কোনও মেল পাঠালে সেটা আইডেন্টিফাই করা সম্ভব হবে। নিজেদের মেলের সঙ্গে "+" বসিয়ে সেটা শেয়ার করলেই এটি করা সম্ভব হবে। নিজেদের Gmail আইডিটিকে মডিফাই করার পর অন্য কেউ সেই আইডিটিকে অন্য কারও সঙ্গে শেয়ার করলে Gmail-এর তরফে সেই মডিফাই করা মেল আইডিটি "+" সাইন সহ জানিয়ে দেওয়া হবে।

নিজেদের মেল আইডিটি যদি কোনও মলের সঙ্গে শেয়ার করা হয় এবং সেই মলের তরফে সেই আইডিটি যদি অন্য কারও সঙ্গে শেয়ার করা হয় তাহলে Gmail-এর তরফে সেন্ডার সহ ডিটেলস জানিয়ে দেওয়া হবে। এই ট্রিক ব্যবহার করে কোনও নির্দিষ্ট স্থানের মেল সম্পর্কে খুব সহজেই জানা যায়। এটির মাধ্যমে পুরো মাসে সেই নির্দিষ্ট স্থান থেকে কী ধরনের মেসেজ এসেছে সেই সম্পর্কে সহজেই জানা যাবে এবং তার একটি হিসাব রাখা সম্ভব হবে।