মকর রাশি

মকর রাশি

রাশি চক্রের দশম রাশি মকর। এই রাশির অধিকর্তা গ্রহ শনি। এ রাশিকে ইংরেজিতে (Zodiac Capricorn) বলা হয়ে থাকে। এই রাশির অধিকর্তা গ্রহ শনি। এই রাশির জাতকদের সুনির্দিষ্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হলো আপনি  Makar Rashi মকর রাশির প্রতি আপনার হৃদয় ঢেলে দিতে পারেন এবং তারা একটি কথাও বের কারো সামনে প্রকাশ করবে না। তাদের প্রতি অর্পিত দায়িত্ব সর্বোচ্চ গুরুত্ব সহকারে নেয়। আপনি যদি দক্ষতার সঙ্গে কোনো কাজ শেষ করতে চান তাহলে মকর জাতকের ওপর নির্ভর করতে পারেন।

জীবনের অনেক ক্ষেত্রেই মকর সহনশীল, হিসেবি। জীবনে চ্যালেঞ্জ মোকাবেলা করেই তাদের সাফল্য আসে। তাদের জীবনদৃষ্টি অন্যদের চেয়ে আলাদা। রহস্যজনক বিষয়ের প্রতি মকরের ঝোঁক থাকতে পারে। এ রাশির জাতকের শুভ রং নীল, চকোলেট, ক্রিম ও সবুজ। এ রাশির শুভ সংখ্যা ৮। মকর রাশির শুভ ধাতু লোহা ও সীসা। এ রাশির শুভ দিন শনিবার।

এ রাশির জন্য শুভ ধাতু লোহা ও সীসা। মকর রাশির জাতকের শুভ দিন শনিবার। এ রাশির জাতকের জন্য শুভ সঙ্গী অথবা সঙ্গিনী বৃষ, কন্যা, মীন ও বৃশ্চিক। মকর রাশির জাতকের দায়িত্ব ও কর্তব্য বেশী। নিজেদের মধ্যে উচ্চাকাঙ্খা লুকিয়ে রাখার বিষয়ে অসতর্ক। নিজেদের শীর্ষপদে না দেখলে মেনে নিতে কষ্ট হয়। মকর রাশির জাতকের মধ্যে গাম্ভীর্য দেখা যায়। যে কোন স্থানের প্রধান হিসাবে মকর রাশির জাতকেরা সফল। শিক্ষা ও জ্ঞানের প্রতি এ রাশির জাতকের আকর্ষণ বেশী।

 এই রাশির ব্যক্তিরা জীবনের বেশিরভাগ সময়টাই রোগে ভুগতে থাকে। এদের মধ্যে রোগ প্রতিরোধক ক্ষমতা কম থাকার কারণে, এরা একটু বেশিই রোগাক্রান্ত হয়ে পড়ে সবসময়। যার কারণে অকাল বার্ধক্যের ছাপ দেখা যায় এদের চোখে মুখে। বেশিভাগ সময়ই এই রাশির জাতক জাতিকারা পেটের গোলমাল, অর্শাদি গুহ্যরোগ ও সর্দি-কাশিতে ভুগতে থাকে। 

 এই রাশির জাতক জাতিকাদের জীবনে গভীর প্রেম আসতে পারে। তবে অনেক সময় এরা সেই প্রেমের প্রকাশ করতে অসমর্থ হয়। কিছু কারণের জন্য এই রাশির ব্যক্তিদের বিবাহ পরবর্তী জীবন যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। অর্থাৎ, বিবাহিত জীবন সুখের হয় না এই রাশির জাতক জাতিকাদের। তবে এরা পরিবাররে সকলের মন জয় করে চলতে পছন্দ করে। পারিবারিক দায়িত্ব রয়েছে এই রাশির জাতক জাতিকাদের মধ্যে। এই রাশির ব্যক্তিরা তাঁদের সম্পূর্ণ মনোযোগ কাজের উপর রাখে।

চাকরী হোক কিংবা ব্যবসা, যেকোন ক্ষেত্রেই এদের সাফল্য আসে। অধ্যবসায়ের ফলে কর্মক্ষেত্রে সাফল্য আসে, এটা তাঁরা খুব ভালো ভাবেই জানে। তবে কর্মক্ষেত্রে কিছু শত্রু পেছনে পড়তে পারে এই রাশির জাতক জাতিকাদের। আর্থিক  এই জাতক জাতিকারা কিছুটা কৃপণ মানসিকতার হয়ে থাকে। তাঁরা না খেয়ে থাকলেও, অর্থ খরচ করতে রাজী হয় না।

অর‍্যোজনে না খেয়ে থাকতেও এরা স্বাচ্ছন্দ বোধ করে। তবে এদের আয় ভালো হলেও, ব্যয় খারাপ হওয়ার কারণে সঞ্চয়ে সমস্যা হবে। অনেক সময় নতুন সম্পত্তির কেনাবেচা করতে গিয়ে ভালো লাভের মুখ দেখে এই রাশির জাতক জাতিকারা। যার ফলে বেশকিছুটা অর্থের আগমন হওয়ায়, সাময়িকভাবে আর্থিক দিক থেকে স্বচ্ছল থাকে।

  শনি গ্রহের জাতকদের নিঃসঙ্গ এবং একা থাকতে ভাল লাগে। অবসাদ, বিষাদ, বৈরাগ্য, উদাসিনতা ভাব এদের চরিত্রের বিশেষ লক্ষণ। বন্ধুরা সব সময় এদের এড়িয়ে চলতে চায়। এই রাশির ব্যক্তি সহিষ্ণু, পরিশ্রমী, জেদি, ঈশ্বরবিশ্বাসী ও পরোপকারী হয়। এরা সাধারণত অল্পে সন্তুষ্ট হয়। অকাল বার্ধক্যের একটি ছাপ প্রায়ই এদের চেহারায় দেখা যায়।

এরা কখনও শ্রমশীল আবার কখনও শ্রম বিমুখ হয়। স্বাস্থ্য মোটামুটি ভাল হয়। তবে শেষ জীবনে হঠাৎ নানা রোগ দেখা দিতে পারে। বিজ্ঞান, গণিত, যন্ত্রবিদ্যা, লোহা বা কয়লার ব্যবসা, টেকনিক্যাল কাজ, ইত্যাদি নিয়ে জীবনে এগোলে ফল ভাল হবে। সন্দেহ বাতিকের জন্য বিবাহ জীবন খুব একটা সুখের হয় না। এরা মিতব্যয়ী ও সঞ্চয়ী প্রকৃতির হয়ে থাকে। কন্যা, বৃষ, কর্কট, মকর রাশির মানুষের সঙ্গে বন্ধুত্ব বা বিবাহ সুখের হয়। জাতকের আকস্মিক অর্থ প্রাপ্তি হতে পারে।