চটপট জেনে নিন ইলিশ মাছের পাতুরির রেসিপি

চটপট জেনে নিন ইলিশ মাছের পাতুরির রেসিপি

আজবাংলা   ইলিশ মাছের পাতুরি বানাতে যা যা উপকরন লাগবে-

১} ১ ফুট মত লম্বা কলাপাতা। ২} ভালভাবে পরিষ্কার করা ইলিশ মাছ ৬ পিসের মত। ৩} স্বাদ মতোন নুন। ৪} সর্ষের তেল ২ চামচ মত। ৫} সাদা সরষে বা কালো সরষে বাটা ১ চামচ মত। ৬} হলুদ আধ চামচ। ৭} পোস্ত বাটা ১ চামচ। ৮} টক দই ২ চামচ মত। ৯} কাঁচা লঙ্কা বাটা ১ চামচ। ১০} নারকেল বাটা ২ চামচ। ১১} কিছুটা পরিস্কার সাদা সুতো

এটি বানানোর পদ্ধতি- ১} প্রথমে বাটির মধ্যে নুন, সর্ষের তেল, সর্ষে বাটা, হলুদ, পোস্ত বাটা, টক দই, কাঁচালঙ্কা বাটা আর নারকেল বাটা ভাল করে মেশাতে হবে। ২} এরপর মাছের পিসগুলিতে ওই মিশ্রনটা ভাল করে মাখিয়ে নিতে হবে। কমপক্ষে ১৫ মিনিট ধরে ম্যারিনেট করে রাখতে হবে। ৩} কলাপাতা গুলোকে এবার একটু আগুনের উপর হালকা করে আগুনের আঁচ লাগিয়ে নিতে হবে। তাহলে পাতাগুলো ছিড়বে না।

৪} এরপর কলাপাতায় নিচের দিকে ভালমতন সরষের তেল মাখিয়ে নিতে হবে। ৫} এবার একটা কলাপাতার টুকরোতে তেল মাখানো দিকে একটা ইলিশ মাছের পিস নিয়ে তাতে সুতোর সাহায্যে ভাল করে পাতাটা ভাঁজ করে বেঁধে নিতে হবে।

৬} এরপর হাড়িতে অল্প জল নিতে হবে। হাড়ির উপরে একটি পাতলা সুতির কাপড় সুতো দিয়ে হাড়ির সাথে ভালো করে বেধে দিতে হবে। ৭} জল গরম হয়ে ফুটতে লাগলে কাপড়ের উপর পাতায় বাধা মাছগুলো ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে রাখতে হবে।

এবার ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে। ৮} তারপর মাছ সেদ্ধ হয়ে এলে ঢাকনাটি খুলে পাতায় বাধা মাছ গুলোকে পাত্রে তুলে রাখতে হবে। ৯} এরপর সাবধানে কলাপাতার সুতোর বাধন খুলতে হবে। ১০} তারপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ মাছের পাতুরি।