খুব সহজেই বানিয়ে ফেলুন বোয়াল মাছের কালিয়া

খুব সহজেই বানিয়ে ফেলুন বোয়াল মাছের কালিয়া

আজবাংলা-  বোয়াল মাছের উপকারিতা অনেক। বোয়াল মাছ খেলে শরীরে শক্তি বাড়ে। শরীর সুস্থ রাখতে মাছ খাওয়ার অভ্যাস রাখুন। এই মাছ খেলে রক্ত ও পিত্তকে বিষিদ্ধ করবে।

গবেষণায় দেখা গেছে, মাছের শরীরে থাকা ‘ওমেগা থ্রি’ ফ্যাটি এসিড দৃষ্টিশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আজকে দেখে নেব বোয়াল মাছের একটি বিশেষ রেসিপি। এটি হল বোয়াল মাছের কালিয়া।

উপকরণ-  ৭-৮ টা বোয়াল মাছের টুকরা, ৪-৫ টা পেঁয়াজ কুঁচি, ২-চামচ আদা রসুন বাটা, ২ -টা টমেটো কুঁচি করে কাটা, ১- চামচ হলুদ গুঁড়ো, ১- চামচ জিরে গুঁড়ো, ১- কাপ তেল, ৫-৬ টা কাঁচালঙ্কা, ১- কাপ জল, কয়েকটা ধনেপাতা কুঁচি, আধা চা চামচ কাশ্মীরি লঙ্কা, সামান্য আস্ত জিরে, পরিমাণ মতো নুন ও আধা চামচ চিনি।

প্রণালী-  অনেকেই বোয়াল মাছ ভেজে নেন। তবে পাকা বোয়াল হলে একদমই ভাজবেন না। তেলে আস্ত জিরে, তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিয়ে ভাজুন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে তাতে আদা রসুন বাটা দিয়ে ভাজুন। এবার এতে টমেটো কুঁচি দিয়ে আবার ভাজুন।

এবার এতে এক চামচ করে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মিরি লঙ্কার গুঁড়ো অল্প জলে গুলে দিয়ে তেল না ছাড়া পর্যন্ত ভালো করে কষান। কষানোর সময় বেশ কটা কাঁচালঙ্কা চিড়ে দিয়ে দিন। এক কাপ জল দিন। জল ফুটে উঠলে মাছ ছেড়ে নুন ও সামান্য চিনি দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। তেলে ভেজে উঠলে ভাজা জিরে গুঁড়ো ও ধনেপাতা ছিটিয়ে নামিয়ে নিন।